প্রচুর সংখ্যক করোনা ভ্যাকসিন বানাতে ভারতের পরিকাঠামো অনেক উন্নত, দাবি বিল গেটসের

Mysepik Webdesk: করোনার ভ্যাকসিন বানানোর ক্ষেত্রে ভারতের ভুসয়ী প্রশংসা করলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। কম সময়ের মধ্যেই প্রচুর সংখ্যক করোনার ভ্যাকসিন বানানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিকাঠামো ভারতের কাছেই রয়েছে বলে মন্তব্য করলেন তিনি। সেই কারণেই করোনার বিরুদ্ধে লড়তে ভারত যে আগামী দিনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে, অকপটে স্বীকার করে নিলেন তিনি।

আরও পড়ুন: ফের বিশ্বের দরবারে উজ্জ্বল হল বাংলার নাম, ফ্রাঙ্কফুর্ট বইমেলার শান্তি পুরস্কার পেলেন অমর্ত্য সেন

ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন তৃতীয় পর্যায়ের ট্রায়ালের মধ্যে দিয়ে যাচ্ছে। ভারতেও দু’টি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ে ট্রায়াল চলছে। সেই ট্রায়াল সম্পূর্ণ হয়ে গেলে প্রথমেই প্রয়োজন মানুষের হাতে তুলে দেওয়া করোনার ভ্যাকসিন। আর এর জন্য প্রয়োজন কম সময়ে প্রচুর পরিমান ভ্যাকসিনের উৎপাদন। আর সেই জায়গাতেই ভারত যে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে চলেছে, সেই কথাই বলতে চেয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা।

আরও পড়ুন: মালাবার উপকূলে ভারত, আমেরিকা, জাপানের নৌ-সেনার মহড়ায় আমন্ত্রণ অস্ট্রেলিয়াকেও

তবে এখনও পর্যন্ত বলা যাচ্ছে না মানুষ কবে স্বাভাবিক জীবনে ফিরতে পারবে। আর এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি হল ভ্যাকসিন। আর এই বিষয়টিতেই ভারতকে একেবারে প্রথম সারিতে রাখতে চাইলেন বিল গেটস। তাঁর কথায় “ভারত খুব অনুপ্রেরণাদায়ক। কারণ, গত দু’দশকে স্বাস্থ্য পরিকাঠামোতে অনেকটা এগিয়ে গিয়েছে এদেশ। আর এখন ভারতের গবেষণা আর পরিকাঠামো করোনার বিরুদ্ধে লড়াইয়ে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে বেশি মাত্রায় ভ্যাকসিন তৈরিতে।”

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *