করোনার জন্মস্থান ইউহানে ফের বাড়ছে সংক্রমণ, তথ্য গোপনের অভিযোগ চিনের বিরুদ্ধে

Mysepik Webdesk: বিশেষজ্ঞদের একটা বড় অংশের ধারণা, চিনের ইউহান শহর থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। যদিও প্রায় এক বছরেরও বেশি সময় ধরে ওই শহরে কোনও সংক্রমণের খবর আসেনি। তবে ইদানিং ওই শহরে বেশ কিছু শ্রমিকের ফের সংক্রমিত হওয়ার খবর মিলেছে। যদিও সরকারিভাবে চিন এখনও পর্যন্ত এই বিষয়ে একটি কথাও প্রকাশ্যে আনেনি। তবে, যেটুকু জানা গিয়েছে, তা হল সংক্রমণ রুখতে ওই শহরের প্রায় ১ কোটি ১০ লক্ষ জনসংখ্যার কোভিড টেস্ট করতে চলেছে চিন সরকার।

আরও পড়ুন: পেগাসাস হ্যাকিংয়ের সত্যতা স্বীকার করল ফরাসি সাইবার সিকিউরিটি সংস্থা

জানা গিয়েছে, শুধু ইউহান নয়, গত বছরের জানুয়ারী-ফেব্রুয়ারী মাস নাগাদ করোনার সেই ভয়ঙ্কর ছবি ফের উস্কে দিয়ে চিনের বেশ কয়েকটি শহরেও নতুন করে মাথাচাড়া দিচ্ছে করোনা সংক্রমণ। এমনকী ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে চিনের কয়েকটি এলাকায় ইতিমধ্যেই গোষ্ঠী-সংক্রমণও শুরু হয়ে গিয়েছে, যা স্বাভাবিক কারণেই যথেষ্ট মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে চিন প্রশাসনের কাছে। সংক্রমণ সনাক্ত করতে গণহারে চলছে করোনা পরীক্ষা, এক শহর থেকে অন্য শহরে ভ্রমণের ক্ষেত্রেও জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধ।

আরও পড়ুন: সাংবাদিক পরিচয় দেওয়ার পরেও দানিশকে খুন করেছে তালিবানরা, চাঞ্চল্যকর রিপোর্ট

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, চিনের ইউহানের পাশাপাশি জিয়াংসু, সিচুয়ান, বেজিং, উজিয়ান প্রদেশ-সহ একাধিক এলাকায় নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। প্রসঙ্গত, গত ২০ জুলাই জিয়াংসুর আন্তর্জাতিক বিমানবন্দরের ১০ জন সাফাইকর্মী করোনা আক্রান্ত হওয়ার পর থেকে সেখান থেকেই ছড়িয়েছে সংক্রমণ। ইতিমধ্যেই হুনান প্রদেশের পর্যটন শহর ঝাংজিয়াজি-এ লকডাউন জারি করা হয়েছে। ওই পর্যটন এলাকায় ভ্রমণকারী ও পর্যটকদের খোঁজ শুরু করে দিয়েছে চিনের প্রশাসন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *