লেহ-মানালি সংযোগকারী অটল টানেলের ভেতরে থাকবে BSNL -এর নিরবিচ্ছিন্ন 4G ইন্টারনেট

Mysepik Webdesk: উচ্চতার কারণে হিমাচলের অনেক এলাকাতেই ঠিকমতো ইন্টারনেট কিংবা মোবাইলের টাওয়ার পাওয়া যায়না। তবে সদ্য উদ্বোধন হওয়া ৯.০২ কিলোমিটার দীর্ঘ লেহ-মানালি সংযোগকারী অটল টানেলের ভেতর সমস্যায় পড়বেন না যাত্রীরা। টানেলের ভেতরেও পাওয়া যাবে 4G ইন্টারনেট। আর এই ইন্টারনেটের সুবিধা প্রধান করছে BSNL।

আরও পড়ুন: জম্মু -কাশ্মীরে এনকাউন্টারে সেপিয়ানে মৃত দুই জঙ্গি

এই টানেলটি বানানো হয়েছে মানালি থেকে লেহকে সংযুক্ত করার উদ্দেশ্যে। এই টানেল ব্যবহার করার ফলে মানালি ও লেহ-র মধ্যে দূরত্ব প্রায় ৪৬ কিলোমিটার কমে যাবে। টানেলটির ভেতরে দুই লেনের রাস্তা-সহ দুই দিকের একদিকে ৮ মিটার ও অন্যদিকে ১ মাইটার চওড়া ফুটপাত রয়েছে। সুড়ঙ্গের ভিতরে গাড়ির সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। ওই টানল দিয়ে দিনে ৩০০০ গাড়ি এবং ১৫০০ ট্রাক যাতায়াত করতে পারবে।

আরও পড়ুন: হাথরস কাণ্ডের নয়া মোড়, মূল অভিযুক্তের সঙ্গে নির্যাতিতার প্রায়ই ফোনে কথা হত

টানের ভেতরে যাতে অক্সিজেনের মাত্রা সঠিক থাকে সেই কারণে ভেতরে সেমি-ট্রান্সভার্স প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। পাশাপাশি টানেলের ভেতরে অগ্নিসংযোগ বা দুর্ঘটনা এড়াতে প্রতি ১৫০ মিটার অন্তর টেলিফোন রাখা রয়েছে। এছাড়াও প্রতি ৬০ মিটার অন্তর ফায়ার হাইড্র্যান্ট পাম্প বসানো হয়েছে। ভেতরে রয়েছে মোবাইল সিগনালের ব্যবস্থাও। ২৫০ মিটার অন্তর রয়েছে সিসিটিভি ক্যামেরা। বাতাসের মান যাচাই-এর জন্য ১ কিলোমিটার অন্তর মনিটরিং যন্ত্র বসানো হয়েছে। ২৫ মিটার অন্তর ইভাকুয়েশন বা এক্সিট গেট রাখা হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *