Latest News

Popular Posts

২০৩১ সালের মধ্যে পৃথিবীতে আছড়ে পড়বে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন!

২০৩১ সালের মধ্যে পৃথিবীতে আছড়ে পড়বে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন!

Mysepik Webdesk: আর মাত্র কিছুদিনের মধ্যেই পৃথিবীর বুকে আছড়ে পড়বে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ২০৩০ সাল পর্যন্ত কাজ চালিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা মহাকাশ গবেষণা কেন্দ্রটির। তারপরেই সেটি প্রশান্ত মহাসাগরের বুকে আছড়ে পড়বে। চলতি সপ্তাহে প্রকাশিত নাসার একটি প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

আরও পড়ুন: একসময় চাঁদেও ছিল চৌম্বকীয় শক্তি, বলছে গবেষণা

নাসা জানিয়েছে, আইএসএস বিধ্বস্ত হয়ে পয়েন্ট নিমো নামে পরিচিত প্রশান্ত মহাসাগরের একটি অংশে পড়বে, যেটি পৃথিবীর স্থলভূমি থেকে সবচেয়ে দূরে প্রশান্ত মহাসাগরের বুকে অবস্থিত। এই অংশটি ‘মহাকাশযানের কবরস্থান’ নামেও পরিচিত। ২০০১ সালে প্রাক্তন রুশ মহাকাশ স্টেশন মিরসহ অনেক পুরনো কৃত্রিম উপগ্রহ এবং মহাকাশের অন্যান্য পুরনো ধ্বংসাবশেষ পয়েন্ট নিমোতে পড়েছে। নাসা জানিয়েছে, ভবিষ্যতে গবেষণ কেন্দ্রটি শুধুমাত্র বাণিজ্যিক খাতের জন্যই ব্যবহৃত হবে।

আরও পড়ুন: CoWin পোর্টালের মাধ্যমে প্রায় ২০ হাজার ভারতীয়ের তথ্য ফাঁস!

প্রসঙ্গত, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) বিশ্বের পাঁচটি প্রধান মহাকাশ সংস্থার উদ্যোগে গৃহীত একটি যৌথ প্রকল্প। এটি ১৯৯৮ সালে মহাকাশে পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হয়। সেই থেকে সেটি পৃথিবীর কক্ষপথে রয়েছে। ২০০০ সাল থেকে এতে টানা বিজ্ঞানীরা ছিলেন। এই অভিকর্ষহীন পরীক্ষাগারে এ পর্যন্ত ৩ হাজারের বেশি গবেষণা হয়েছে। তবে, আইএসএস শুধুমাত্র ২০২৪ সাল পর্যন্ত পরিচালনার জন্য অনুমোদিত। এ সীমা বাড়াতে হলে অবশ্যই সব অংশীদারকে সম্মত হতে হবে। তবে কোনও অংশীদারই আর চাইছে না বিপুল অর্থব্যয় করে এটিকে পুনর্নির্মাণ করতে। পরিবর্তে অন্য একটি নতুন গবেষণা কেন্দ্র নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে তারা।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *