আইপিএল ২০২২: দুই নয়া দলের নিলাম ১৭ সেপ্টেম্বর

Mysepik Webdesk: ২০২২ থেকে আইপিএলে দলের সংখ্যা ৮ থেকে বেড়ে ১০ হবে। এর জন্য নতুন দু’টি দল ১৭ অক্টোবর নিলামে উঠতে পারে। রয়েছে নিলামের আসর। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে যে, ‘নিলাম হতে চলেছে ১৭ অক্টোবর। নিলাম সংক্রান্ত কিছু জানার থাকলে ২১ সেপ্টেম্বর পর্যন্ত তা জানা যাবে।’ সূত্রের খবর, ৫ অক্টোবর পর্যন্ত টেন্ডার কেনা যাবে। ২টি নতুন দলের নিলাম থেকে বিসিসিআই ৫০০০ থেকে ৬০০০ কোটি টাকা আয় করতে পারে। দলের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ম্যাচের সংখ্যাও বাড়বে। এরফলে, মিডিয়ার স্বত্বাধিকার থেকে বোর্ডের আয়ও বাড়াবে।

আরও পড়ুন: করোনা ফ্রন্টলাইন ওয়ারিয়র্সকে সমর্থন জানাতে নীল জার্সি পরে মাঠে নামবে আরসিবি

বিসিসিআই সূত্রে জানা গেছে, কেবল নতুন দলের জন্য ই-অকশন হবে না। পুরনো নিয়ম অনুযায়ী ক্লোসড বিডিং প্রক্তিয়াটি অনুসরণ করা হবে। আইপিএল গভর্নিং কাউন্সিল ৩১ আগস্ট নতুন দলের জন্য দরপত্র আহ্বান করেছিল। দরদাতাকে ১০ লক্ষ টাকা অফেরতযোগ্য টাকা দিতে হবে। জিএসটিও এর উপর প্রযোজ্য হবে। প্রতিবেদন অনুযায়ী, একটি দলের বেশ প্রাইস ২০০০ কোটি টাকা। আইপিএল ২০২২-তে যে শহরগুলির দল উপস্থিত হতে পারে তার মধ্যে রয়েছে আহমদাবাদ, লখনউ, ইন্দোর, কটক, গুয়াহাটি এবং ধরমশালা।

নিলাম সম্পর্কে আরও জানার জন্য আগ্রহী দলগুলিকে ittipl2021@bcci.tv-এ মেইল ​​করতে বলা হয়েছে। বিসিসিআইয়ের তরফে আরও বলা হয়েছে যে, নিছক টেন্ডার ফর্ম কেনা কোনও পক্ষকেই নিলামে অংশগ্রহণের অধিকার দেওয়া হবে না। বোর্ডের আবেদন গ্রহণ বা বাতিল করার অধিকার থাকবে। এর কারণ জানাতে কোনও বাধ্যবাধকতা থাকবে না।

আরও পড়ুন: ছাঁটাই নীরজের কোচ: অজুহাত খারাপ পারফরম্যান্সের!

দু’টি নতুন দলের আগমনের সঙ্গে প্রতিটি দলের জন্য লিগ ম্যাচের সংখ্যা ১৪ বা ১৮ হতে পারে। এক মরশুমে ম্যাচের সংখ্যা হবে ৭৪ অথবা ৯৪। উভয় দলের নাম অনুমোদনের পরই বিসিসিআই এই সিদ্ধান্ত নেবে। নিলামের প্রথম নিয়ম হল– যে কোম্পানি দলগুলিতে অর্থ বিনিয়োগ করবে, তাদের কমপক্ষে ২৫০০ কোটি টাকার সম্পদ থাকতে হবে। কোম্পানির লেনদেন সেক্ষেত্রে হতে হবে ৩০০০ কোটি টাকার উপরে। এছাড়াও যদি ২-৩টি কোম্পানি একসঙ্গে একটি দলের জন্য বিড করে, তবে কমপক্ষে তিনটি সংস্থার মধ্যে একটির মোট সম্পদ ২৫০০ কোটি টাকা হতে হবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *