মরুদেশে আজ শুরু আইপিএল

Mysepik Webdesk: আজ সন্ধ্যা সাড়ে সাতটায় ঢাকে কাঠি পড়তে চলেছে আইপিএলের ১৩তম আসরের। প্রথম ম্যাচটি আবু ধাবিতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ন্স এবং চেন্নাই সুপার কিংসের (সিএসকে) মধ্যে হবে। টুর্নামেন্টের ইতিহাসে এটি চতুর্থবার, যখন উভয় দলই উদ্বোধনী ম্যাচ খেলতে নামবে। দু’টি দলের মধ্যে তিনটি উদ্বোধনী ম্যাচের মধ্যে ২টি মুম্বই ইন্ডিয়ন্স এবং ১টি সিএসকে জিতেছে।

আরও পড়ুন: লিয়েনে ভবানীপুরের হয়ে মাঠে নামতে চলেছেন শিলটন পাল, ২০২১-এর ফেব্রুয়ারিতে শুরু কলকাতা লিগ

আইপিএলের ফাইনাল ১০ ​​নভেম্বর দীপাবলির চারদিন আগে হবে। এই সময়ের মধ্যে ৮ দল ৫৩ দিনের মধ্যে ১৪টি করে ম্যাচ খেলবে। টুর্নামেন্টে ৬০টি ম্যাচ থাকবে, যার মধ্যে একটি এলিমিনেটর, ২টি কোয়ালিফায়ার এবং ফাইনাল আয়োজিত হবে। এই সমস্ত ম্যাচ দুবাই (২৪), আবু ধাবি (২০) এবং শারজাহ (১২)-এ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: রোহিতের ওপেনিং পার্টনার কে, জানালেন কোচ জয়াবর্ধনে

সংযুক্ত আরব আমিরাতে মুম্বইয়ের রেকর্ড বিশেষ আশাপ্রদ নয়। লোকসভা নির্বাচনের কারণে ২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের প্রথম ২০টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। সে-বছর মুম্বই এখানে ৫টি ম্যাচ খেলেছিল এবং সবক’টিতেই পরাজিত হয়েছিল। অন্যদিকে, সংযুক্ত আরব আমিরাতের মাটিতে খেলা ৬ ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতেছে চেন্নাই। আবু ধাবিতে সিএসকে ২টি ম্যাচ খেলে একটি জিতেছে এবং একটিতে হেরেছে। একইসঙ্গে এই মাঠে মুম্বই ইন্ডিয়ন্স একটিমাত্র ম্যাচ খেলেছিল, সেই ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের কাছে ৪১ রানে পরাজিত হয়েছিল তারা।

আরও পড়ুন: ধোনি বনাম রোহিত, জেনে নিন খেলা দেখা যাবে কোথায়

আজকের এই ম্যাচে নামার সঙ্গে সঙ্গে মুম্বই ইন্ডিয়ন সর্বাধিক সাতবার আইপিএলের ওপেনিং ম্যাচ খেলতে নামবে। এ পর্যন্ত মুম্বই ইন্ডিয়ন্স খেলছে ছ’টি ওপেনিং ম্যাচ। কলকাতা নাইট রাইডার্সও ৬ বার ওপেনিং ম্যাচ খেলেছে। মুম্বই ও চেন্নাইয়ের মধ্যে শেষবার আইপিএল উদ্বোধনী ম্যাচ হয়েছিল ২০১৮ সালে। ওই রোমাঞ্চকর ম্যাচে চেন্নাই সুপার কিংস ১ উইকেটে জয় ছিনিয়ে নিয়েছিল।

আরও পড়ুন: খালি স্টেডিয়ামে খেলার অর্থ এই নয় যে, পারফরম্যান্সে ঘাটতি থাকবে­: বিরাট কোহলি

এখনও পর্যন্ত ১২টি মরশুমের মধ্যে মুম্বই ও চেন্নাই সাতবার শিরোপা জিতেছে। এর মধ্যে মুম্বই সর্বোচ্চবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে (৪ বার) এবং সিএসকে ৩ বার। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই এবং রোহিত শর্মার নেতৃত্বে মুম্বই শিরোপা জিতেছে। এ পর্যন্ত দু’টি দলের মধ্যে ৩০টি ম্যাচ খেলা হয়েছে। মুম্বই সবচেয়ে বেশি ১৮ ম্যাচ এবং চেন্নাই ১২ ম্যাচ জিতেছে। এর মধ্যে দু’টি চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিও রয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *