Latest News

Popular Posts

প্রাণ বাঁচাতেই টুর্নামেন্ট থেকে পালিয়েছিলেন, নেতাকে পদক উৎসর্গ না করায় হুমকি পেয়েছিলেন ইরানিয়ান অ্যাথলেট

প্রাণ বাঁচাতেই টুর্নামেন্ট থেকে পালিয়েছিলেন, নেতাকে পদক উৎসর্গ না করায় হুমকি পেয়েছিলেন ইরানিয়ান অ্যাথলেট

Mysepik Webdesk: লিফটার আমির আসাদুল্লাহজাদেহ। তিনি প্রায় ১১ বছর ধরে ইরানের প্রতিনিধিত্ব করেছেন। জীবন বাঁচাতে টুর্নামেন্ট থেকে পালতে বাধ্য হয়েছিলেন তিনি। এমনকী তাঁর ফোনও জলে ফেলে দিয়েছিলেন। এখন তিনি নরওয়েতে আশ্রয় নেওয়ার কথা ভাবছেন। তাঁর ভয় ছিল, ধরা পড়লে মেরে ফেলা হবে তাঁকে। আমির নভেম্বরে নরওয়েতে আইপিএফ ওয়ার্ল্ড পাওয়ারলিফটিং চ্যাম্পিয়নশিপের সময় ভেন্যু এবং দল ছেড়ে পালানোর সিদ্ধান্ত নেন। ৩১ বছর বয়সি এই অ্যাথলেট জীবনের বিপদ অনুভব করছেন। ধরা পড়ার ভয়ে তিনি তাঁর ফোনটিও পর্যন্ত জলে ফেলে দেন, কারণ ধরা পড়লে তাঁকে ইরানে যেতে বাধ্য করা হত এবং তারপর সেখানে জেলে রেখে নির্যাতন করা হত। এতদিন নিজের দেশের প্রতিনিধিত্ব করার পর কেন একজন খেলোয়াড়কে এভাবে পালাতে হল?

আরও পড়ুন: ক্রিকেটকে আলবিদা জানালেন ভাজ্জি, রাজনীতির ময়দানে খেলতে পারেন দ্বিতীয় ইনিংস

আমির চারবার এশিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছেন। দেশের সম্মানও বাড়িয়েছেন। তা-সত্ত্বেও এখন তিনি দেশ থেকে পালিয়ে বেড়াচ্ছেন। এই বছরের শুরুতে আমির ক্লাব ওয়ার্ল্ড লিগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন। তিনি এই পদকটি করোনার সঙ্গে লড়াইরত স্বাস্থ্যসেবীদের জন্য উৎসর্গ করেছিলেন। তবে, তাঁর এই মহান কর্মটি ইরানের নেতারা মেনে নিতে পারেননি। আমিরের ‘ভুল’ ছিল কুদস ফোর্সের কমান্ডার কাসিম সুলেমানিকে পদকটি উৎসর্গ করেননি। ২০২০ সালে মার্কিন বিমান হামলায় সোলেইমানি নিহত হন। ইরানি কর্মকর্তারা মনে করেন সোলেইমানিকে পদক উৎসর্গ না করে অপমান করেছেন আমির। বিশ্ব চ্যাম্পিয়নশিপের সময় ইরান দলের নেতা আমিরকে এই পুরনো ‘ভুল’ সংশোধনের জন্য সোলেইমানির ছবি-সহ একটি টি-শার্ট পরে প্রতিযোগিতায় নামতে বলেছিলেন।

আরও পড়ুন: প্রথম টেস্টেই ধোনির রেকর্ড ভাঙতে পারেন পন্থ

আমির জানিয়েছেন, ভাইস-প্রেসিডেন্ট তাঁকে একপ্রকার হুমকিই দিয়ে বলেছিলেন, সোলেইমানির ছবি-সহ টি-শার্ট না পরলে তিনি (আসাদুল্লাহজাদেহ) এবং তাঁর পরিবার সমস্যায় পড়বেন। তখন সরকারের বিরুদ্ধে বলে মনে করা হবে তাঁদের। তাঁর জীবনও তখন সংশয়ে পড়বে। ইরানি খেলোয়াড় আরও জানান, তিনি সিনিয়রদের বোঝানোর চেষ্টা করেছিলেন এটি নিয়মের বিরুদ্ধে। এমনটা করলে প্রতিযোগিতা থেকে বাদ পড়ে যাবেন তিনি। তিনি বলেছেন, খেলোয়াড়দের রাজনীতিতে মিলিয়ে দেওয়ার চেষ্টা চলছে। তিনি ইরানের খেলোয়াড়দের সাহায্য করার জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে আবেদনও করেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *