Latest News

Popular Posts

ওমিক্রনের হাত ধরেই কী দেশে আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ? কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা

ওমিক্রনের হাত ধরেই কী দেশে আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ? কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা

Mysepik Webdesk: বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে ওমিক্রনকে নিয়ে। ইতিমধ্যেই বিশ্বের ২৯টি দেশে সনাক্ত হয়েছে ওমিক্রনের সংক্রমণ। সেই তালিকায় রয়েছে ভারতের নাম। ইতিমধ্যেই ভারতের কর্ণাটক রাজ্যে দু’জন এবং গুজরাতে একজনের শরীরে ওমিক্রন চিহ্নিত হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এখনও পর্যন্ত করোনাভাইরাসের যতগুলি ভ্যারিয়েন্ট সনাক্ত হয়েছে, তাদের মধ্যে ওমিক্রন সবচেয়ে বেশি সংক্রামক। তবে কী ওমিক্রনের হাত ধরেই ভারতে করোনার তৃতীয় ঢেউ আসতে চলেছে। এই বিষয়ে মতামত জানালেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: কর্নাটকের পর গুজরাত, থাবা ক্রমশ চওড়া হচ্ছে ওমিক্রনের

ইনস্টিটিউট অফ জেনোমিক অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজিক ডিরেক্টর অনুরাগ আগরওয়াল একবাক্যে স্বীকার করলেন, করোনার এই ভ্যারিয়্যান্ট অত্যন্ত শক্তিশালী। তাঁর কথায়, এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের বিশেষ কোনও বিশেষ উপসর্গ সামনে আসেনি। সেক্ষেত্রে আক্রান্তকে সনাক্ত করা কঠিন। তাছাড়া ওমিক্রনের জেরে ভারতে করোনাভাইরাসের যে তৃতীয় ঢেউ আছড়ে পড়বে না, একথাও জোর দিয়ে বলা সম্ভব নয়।

আরও পড়ুন: চাকা লাইনচ্যুত! বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল যশবন্তপুর-হাওড়া দুরন্ত এক্সপ্রেস

এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, দক্ষিণ আফ্রিকার বাইরেও বিভিন্ন দেশে ওমিক্রন ছড়াচ্ছে। এখনও পর্যন্ত যা দেখা যাচ্ছে, তাতে এটা স্পষ্ট যে এই ভ্যারিয়্যান্ট ভারত-সহ আরও অনেক দেশেই ছড়িয়ে পড়বে। তবে তার প্রভাব কতটা বেশি হবে, তা এখনও স্পষ্ট করে বলা সম্ভব নয়। বাজারে এখনও পর্যন্ত যতগুলি টিকা রয়েছে, সেগুলি আদৌ ওমিক্রনকে রুখতে কার্যকরী কিনা, সে বিষয়েও নিশ্চিক কোনও তথ্য নেই কারও কাছে। তবে, সঠিক করোনাবিধি মেনে চললে ওমিক্রনকে রুখে দেওয়া সম্ভব বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *