‘যশ’ কী ‘আমফানের’ চেয়েও বেশি শক্তিশালী? কী বলছে আবহাওয়া দপ্তর

Mysepik Webdesk: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ ‘যশ’ প্রচন্ড শক্তি নিয়ে স্থলভাগের দিকে ধীরে ধীরে এগিয়ে আসছে। আগামী ২৬ মে সকালে ওই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার ধারণ করে পৌঁছতে পারে ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূল অঞ্চলে। সেটি ঐদিন সন্ধ্যায় স্থলভাগে আছড়ে পড়তে পারে বলে জানিয়ে আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ‘যশ’ -এর প্রভাবে আগামী ২৫ মে থেকে রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হবে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির পরিমানও। তবে শুক্রবার অর্থাৎ আজ থেকেই এর প্রভাব লক্ষ করা যাবে। বিকেলের দিকে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের একাধিক জেলায়। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: বাতিল নয় মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, জানালেন শিক্ষামন্ত্রী

আবহাওয়া দপ্তর জানিয়েছে, ২৩ মে অর্থাৎ রবিবার থেকে পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ঘণ্টায় ৪৫-৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ২৩ মে -এর পর থেকে সেই হওয়ার গতিবেগ আরও বাড়বে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্রের জল উত্তাল হবে। সেই কারণে ২২ মে -এর পর থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও যারা যারা এখনও সমুদ্রে রয়েছেন, তাদের ২৩ মে -এর আগেই ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে ‘যশ’ -এর শক্তি ঠিক কতটা হতে পারে, আমফানের চেয়েও বেশি হবে কিনা, সেই বিষয়ে এখনও কিছু বলা সম্ভব নয় বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: মোদির বৈঠকে চুপচাপ বসেছিলাম, কথা বলতে দেওয়া হয়নি, ক্ষুব্ধ মমতা

এদিকে গতবছর আমফানের স্মৃতিকে মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকার আগে থেকেই যাবতীয় প্রস্তুতি সেরে ফেলতে চাইছে। ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা দফতর-সহ আরও কয়েকটি দপ্তরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। সমুদ্রে যাওয়ার উপর নিষধাজ্ঞা জারি করেছে সরকার। কীভাবে ‘যশ’ -এর মোকাবিলা করা যায়, সেই সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনার জন্য নবান্নে একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রসচিব, শীর্ষ প্রশাসনিক আধিকারিক এবং কলকাতা ও রাজ্য পুলিশের কর্তারা, উপস্থিত ছিলেন সেনাবাহিনী, নৌবাহিনী, উপকূলরক্ষী বাহিনী ও আবহাওয়া দফতরের কর্তারাও।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *