চন্দ্রযান ২ অভিযানের অরবিটারের তথ্য প্রকাশ ইসরোর

Mysepik Webdesk: এই নিয়ে প্রায় ১৬ মাস হয়ে গেল ইসরোর চন্দ্রযান ২ অভিযানের। এতদিন পর গত বৃহস্পতিবার ওই অভিযানের অরবিটারের আটটি ক্যামেরা থেকে প্রাপ্ত ছবি প্রকাশ করল ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। https://pradan.issdc.gov.in নামের একটি ওয়েবসাইটের মাধ্যমে ইসরো সেই ছবিগুলি প্রকাশ করেছে। ওই অভিযানে অরবিটারের কাজ ছিল চাঁদকে প্রদক্ষিণ করে চন্দ্রপৃষ্ঠের ছবি পৃথিবীতে প্রেরণ করা।

আরও পড়ুন: গণিত দিবসে রামানুজন ও তাঁর বন্ধুত্বের কথা

ISRO trying to contact Vikram Lander, 12 days still left; Chandrayaan-2  Orbiter working fine | Science & Environment News | Zee News

দ্বিতীয় চন্দ্রায়ণ অভিযানে বেশ কয়েকটি গবেষণার পরিকল্পনা ছিল ইসরোর। তালিকায় ছিল চাঁদের হাই রেজলিউশন ভূস্তরীয় মানচিত্র নির্মাণ, অপটিক্যাল ইমেজ, এক্স-রে এর সাহায্যে চাঁদের মাটির উপাদান গবেষণা, সূর্যথেকে নির্গত এক্স রে এবং সূর্যের করোনা পর্যবেক্ষণ, খনিজ মানচিত্র নির্মাণ, ছায়াময় অঞ্চলের পোলারিম্যাটিক মাপজোখ, চাঁদের পরিমণ্ডল পরীক্ষা, নিরপেক্ষ পরিবেশ ইত্যাদি। বেঙ্গালুরুর ইন্ডিয়ান স্পেস সায়েন্স ডেটা সেন্টার আন্তর্জাতিক স্বীকৃত প্ল্যানেটারি ডেটা সিস্টেম ৪ পদ্ধতিতে তৈরি তথ্য সাধারণের জন্য প্রকাশ করা হয়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *