আহত মহিলাকে বাঁচাতে স্ট্রেচারে শুইয়ে ৪০ কিলোমিটার দুর্গম পথ হাঁটলেন আইটিবিপি-র জওয়ানরা

Mysepik Webdesk: ছোট, বড় পাহাড়ের মাঝখান দিয়ে দুর্গম পাহাড়ি পথ ধরে এক আহত মহিলাকে স্ট্রেচারে শুইয়ে ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হাসপাতালে পৌঁছে দিলেন আইটিবিপি-র জওয়ানরা। বর্ষায় ওই পথের মাঝেমধ্যেই রয়েছে খরস্রোতা ঝর্না, কোথাও আবার ধস নামার ভয়। তবে এর কোনওটাই একবিন্দু টলাতে পারেনি সাহসী জওয়ানদের। হাসপাতালে পৌঁছে দেওয়ার পরেই ওই মহিলার চিকিৎসা শুরু হয়।

আরও পড়ুন: রামমন্দির ওড়ানোর ছক ছিল আইসিস জঙ্গি আবু ইউসুফ খানের, চাঞ্চল্যকর দাবি

উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার সীমান্তের পাহাড়ি গ্রাম লাস্পায় ঘটেছে ঘটনাটি। প্রত্যন্ত পাহাড়ি গ্রামটিতে এমনিতেই বর্ষাকালে পৌঁছানো যথেষ্ট কঠিন। তার ওপরে ২০ আগস্ট গ্রামেরই এক মহিলা পাহাড় থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হন। তাঁর পা ভেঙে যায়। কিন্তু একটানা বৃষ্টির জেরে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়নি পরিবারের সদস্যদের পক্ষে। এদিকে চরম প্রাকৃতিক দুর্যোগের কারণে দেরহাদুন থেকে হেলিকপ্টার পাঠিয়েও ওই মহিলাকে সেখান থেকে উদ্ধার করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: জটিল অস্ত্রোপচারে মহিলার শরীর থেকে বেরোল ৫০ কেজির টিউমার

ঠিক তখনিই ওই মহিলাকে বাঁচাতে এগিয়ে আসেন আইটিবিপি জওয়ানরা। তাঁরা তাদের ক্যাম্প থেকে ২২ কিলোমিটার হেঁটে গিয়ে ওই গ্রামে পৌঁছান। ২২ অগাস্ট ওই মহিলাকে উদ্ধার করে স্ট্রেচারে করে প্রায় ১৫ ঘন্টা পথ হেঁটে গভীর রাতে মুন্সিয়ারিতে পৌঁছান। সেখান থেকেই গাড়িতে করে তাঁকে সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। গোটা যাত্রাপথে ওই জওয়ানরা কখনও পাহাড়ের ঢাল পেরিয়ে, কখনও খরস্রোতা পাহাড়ি নদী অতিক্রম করেছেন। অবশেষে আহত মহিলাকে নিরাপদে স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছে দিয়েছেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *