Latest News

Popular Posts

একটানা ১২ দিন মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরলেন জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া

একটানা ১২ দিন মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরলেন জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া

Mysepik Webdesk: জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া গিয়েছিলেন আন্তর্জাতিক স্পেস স্টেশনে। আজ, সোমবার সকাল ৯টা ১৩ মিনিট নাগাদ তিনি পৃথিবীতে অবতরণ করেন। এদিন তিনি কাজাখস্তানের জেজকাজগান শহরে ফায়ার আসেন। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, তিনি নিরাপদেই পৃথিবীতে অবতরণ করেছেন। তাঁর সঙ্গে পৃথিবীতে ফিরেছেন তাঁরই সহযোগী মহাকাশচারী ইয়োজো হিরানো ও রাশিয়ার নভোচারী আলেক্সান্দার মিসুরকিন। এই মহাকাশযাত্রীর ফিরে আসার খবর নিশ্চিত করেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

আরও পড়ুন: বিশ্বজুড়ে ‘কিলার রোবট’ নিয়ে বাড়ছে উৎকণ্ঠা, আলোচনা জাতিসংঘে

জানা গিয়েছে, ২০২৩ সালেও তিনি ফের মহাকাশযানে চড়তে চলেছেন। এলন মাস্কের সংস্থা স্পেস এক্স-এর একটি রকেটে চড়ে তিনি চাঁদে যেতে পারেন। গত বছরও তিনি তাঁর সঙ্গে চাঁদে যাওয়ার জন্য সঙ্গী খোঁজার বিজ্ঞাপন দিয়েছিলেন। তাঁর বিজ্ঞাপন দেওয়ার মাত্র কয়েক দিনের মধ্যেই প্রায় ৩০ হাজার মহিলা তাঁর সঙ্গে যাওয়ার জন্য আবেদন করেন। যদিও তাঁর চাঁদে যাওয়ার বিষয়টি এখনও নিশ্চিত হয়নি। শেষমুহূর্তে তাঁর যাওয়া বাতিল হতে পারে।

আরও পড়ুন: নতুন প্রজন্মের অগ্নি প্রাইম মিসাইলের সফল পরীক্ষা করল DRDO

৪৬ বছর বয়সী ইউসাকু মায়েজাওয়া মহাকাশে যাওয়ার আগে ২৩ সেপ্টেম্বর এক টুইট করে তিনি লিখেছিলেন, “৮ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত আমি মহাকাশে থাকবো।” ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে তিনি কীভাবে সময় কাটিয়েছেন, তাঁর দেশ কিছু ভিডিওও তিনি পোস্ট করেছেন। তাঁর মধ্যে একটি ভিডিওতে দেখা গিয়েছে, তিনি দাঁত ব্রাশ করছেন। অন্য একটি ভিডিওতে দেখা গিয়েছে, তিনি শৌচাগারে যাচ্ছেন। এছাড়াও শুন্য মহাকর্ষ বলে থাকার সময় তিনি কীভাবে শূন্যে ভাসিয়ে খাবার খাচ্ছেন, তারও ভিডিও প্রকাশ করেছেন ইউটিউবে।

আরও পড়ুন: সূর্যের একেবারে কাছে পৌঁছে গেল সৌরযান ‘পার্কার’, বড়োসড়ো সাফল্য নাসার

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *