শীতকালে এই খাবারগুলো থেকে দূরে রাখুন সন্তানকে!

Baby

Mysepik Webdesk: শীতকাল শুরু হলেই মনের মধ্যে যেমন আনন্দ হয়, ঠিক তেমনি একটা ভয়ও কাজ করে। শীতকাল যতই আনন্দদায়ক হোক না কেন, এই সময় ঘরে ঘরে সর্দি, কাশি, জ্বর, গলা ব্যাথা, শ্বাসকষ্ট, ত্বকের সমস্যা এবং কানের সংক্রমণের মতো শারীরিক অসুস্থতা বেড়ে যায়। তাই এই মরশুমে বিশেষ ভাবে শরীরের যত্ন নেওয়া দরকার হয়। তবে বড়দের তুলনায় ছোটদের বিশেষ সাবধানে রাখা প্রয়োজন। শুধু তাই নয় এই সময়ে শিশুদের শরীরে যাতে জলের ঘাটতি না হয়, সেদিকেও নজর রাখতে হবে। জেনে নিন শীতকালে শিশুদের মধ্যে অসুস্থতা কমাতে যে খাবারগুলো একেবারেই খাওয়ানো ঠিক নয়।

আরও পড়ুন: কলা কেন খাবেন, কেন চাষ করবেন?

১. তৈলাক্ত খাবার: তৈলাক্ত ভাজাভুজি খাবার খেতে খুব মুখরোচক হলেও শরীরের পক্ষে কিন্তু অত্যান্ত ক্ষতিকর। কারণ তৈলাক্ত খাবারের মধ্যে যে ফ্যাট এবং তেল থাকে তা মিউকাস ও স্যালাইভাকে আরও ঘন করে তুলতে পারে। শুধু তাই নয় মাখন এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড জাতীয় খাবার থেকেও শিশুদের দূরে রাখুন। শিশুরা যাতে খাবার ভালো হজম করতে পারে সে জন্য এই সময়ে রান্নাতে অ্যানিম্যাল অয়েলের বদলে ভেজিটেবল অয়েল ব্যবহার করুন।

What to do after eating high cholesterol food

২. ​ক্যান্ডি: ছোট থেকে বড় সকলেই ক্যান্ডি পছন্দ করেন। কিন্তু জেনে রাখুন শীতকাল হোক কিংবা গ্রীষ্মকাল ক্যান্ডি কোনো সময়েই ভালো নয়। কারণ এর মধ্যে প্রচুর পরিমাণ চিনি থাকে, যা স্বাস্থ্যের পক্ষে অত্যান্ত ক্ষতিকর। অতিরিক্ত চিনি শরীরে শ্বেত রক্তকণিকার সংখ্যা কমিয়ে দেয়। শ্বেত রক্তকণিকাই নানা ধরনের সংক্রমণ এবং অসুখ থেকে আমাদের রক্ষা করে। তাছাড়া অতিরিক্ত চিনি খাওয়ার ফলে শিশুদের ভাইরাস ও ব্যাকটিরিয়া সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়।

আরও পড়ুন: শীতে ফল ও সবজি খেয়ে শরীরের আয়রনের ঘাটতি পূরণ করুন

The Best (and Worst) Healthy Candy, According to Dietitians | Shape

৩. ​ডেয়ারি প্রোডাক্ট: শীতকালে শিশুদের যে কোনও ধরণের ডেয়ারির খাবার থেকে দূরে রাখুন। কারণ যে কোনও প্রাণীজ প্রোটিন শীতকালে স্যালাইভা ও মিউকাসকে ঘন করে তোলে। আর তার ফলে এই খাবারগুলো খাবার সময়ে শিশুদের ঢোক গিলতে অসুবিধে হয়। দুগ্ধজাত দ্রব্য চিজ, ক্রিম, ক্রিম মেশানো স্যুপ থেকে দূরে রাখাই ভালো। আর যদি সর্দি কাশির সমস্যা দেখা দেয় তাহলে ভুল করেও এই খাবারগুলি দেবেন না।

Dairy

৪. ​মাংস: মাংসের মধ্যে প্রচুর পরিমাণে প্রাণীজ প্রোটিন থাকে। ফলে মাংস খাওয়ার সময়ে শিশুদের গলা ব্যাথা হতে পারে। বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস এবং ডিম একসঙ্গে খাওয়া শরীরের পক্ষে সবচেয়ে খারাপ। শীতকালে শিশুদের প্রাণীজ প্রোটিন খাওয়াতে চাইলে বেশি করে মাছ খাওয়াতে পারেন।

Korean style Roasted Chicken (Tongdak-gui: 통닭구이) recipe - Maangchi.com
Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *