আজ দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি কলকাতা-দিল্লি, নজর থাকবে এই ক্রিকেটারদের দিকে

Mysepik Webdesk: আইপিএলে আজ রয়েছে টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ক্যাপিটালস। এই ম্যাচে বিজয়ী দল ফাইনালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে খেলবে। অন্যদিকে, পরাজিত দলের যাত্রা এবারের মতো শেষ হয়ে যাবে। এই ডু অর ডাই ম্যাচের জন্য কোন ক্রিকেটারদের ফ্যান্টাসি ইলেভেনে অন্তর্ভুক্ত করা যায়, তা দেখে নেওয়া যাক।

আরও পড়ুন: চল্লিশ বছর পরে আবার কি কলকাতা লিগের খেতাব জিততে চলেছে মহামেডান স্পোর্টিং ক্লাব?

দুই দলের উইকেটকিপার হিসেবে স্বাভাবিকভাবেই উঠে আসবে ঋষভ পন্থ এবং দীনেশ কার্তিকের নাম। পন্থ চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে প্রথম কোয়ালিফাই ম্যাচে ৫১ রান করেছিলেন। এখনও পর্যন্ত ১২৯.০৬ স্ট্রাইক রেটে টুর্নামেন্টে মোট ৪১৩ রান করেছেন দিল্লি দলনায়ক। দিল্লি আশা করবে, পন্থ এই ম্যাচে দারুণ একটা ইনিংস উপহার দিয়ে দলকে ফাইনালে নিয়ে যাবেন। অন্যদিকে, কেকেআরের প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিকের অভিজ্ঞতা এই নকআউট ম্যাচে কার্যকরী ভূমিকা পালন করতে পারে। এছাড়াও দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে কার্তিকের পরিসংখ্যান বেশ চিত্তাকর্ষক। দিল্লির বিপক্ষে তিনি ১৮ ইনিংসে ১৩৮ স্ট্রাইক রেটে ৪৬৫ রান করেছেন।

আরও পড়ুন: ক্যাপ্টেন হিসেবে আর আইপিএল চ্যাম্পিয়ন হওয়া হবে না কোহলির

ব্যাটারদের মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন পৃথ্বী শ, শিমরন হেটমায়ার, রাহুল ত্রিপাঠি। গত ম্যাচে চেন্নাইয়ের বিপক্ষে দুর্দান্ত ফিফটি হাঁকিয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন পৃথ্বী। চলতি টুর্নামেন্টে ১৪ ইনিংসে প্রায় ৩৩ গড়ে ৪৬১ রান করেছেন তিনি। কেকেআরের বিপক্ষে তার রেকর্ড খুবই ভালো। কেকেআরের বিপক্ষে পৃথ্বী মাত্র পাঁচ ইনিংসে ৬৪.৬০ গড়ে এবং ১৭১.৮১ স্ট্রাইক রেটে ৩২৩ রান করেছেন। কলকাতার বিরুদ্ধে পাঁচ ম্যাচে দিল্লির এই ওপেনিং ব্যাটার চারটি অর্ধশতক করেছেন। অন্যদিকে, গত কয়েকটি ইনিংসে বেশ ভালো ব্যাটিং প্রদর্শন করেছেন হেটমায়ার। ডেথ ওভারে এই ক্যারিবিয়ান তারকা নিতে পারেন কার্যকরী ভূমিকা। আইপিএলে তাঁর স্ট্রাইক রেট ১৫০.৬০। রাহুল ত্রিপাঠি এই মরশুমে কেকেআরের সবচেয়ে সফল ব্যাটসম্যান। তিনি ১৪ ম্যাচে চলতি আইপিএলে করেছেন ৩৮৩ রান।

আরও পড়ুন: বিসিসিআইয়ের টাকা আছে বলে অশ্বিনকে ছেড়ে দিয়েছিল আইসিসি: সাঈদ আজমল

এই ম্যাচের জন্য অলরাউন্ডার হিসাবে সুনীল নারাইন এবং অক্ষর প্যাটেলকে ফ্যান্টাসি ইলেভেনের অংশ করা যেতে পারে। কেকেআরকে দ্বিতীয় কোয়ালিফায়ারে পৌঁছে দেওয়ার পেছনে নারাইনের বিশেষ ভূমিকা রয়েছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ব্যাট ও বল হাতে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন এই ক্যারিবিয়ান ক্রিকেটার। বল হাতে তিনি চার ওভারে ২১ রান দিয়ে ৪টি উইকেট নিয়েছিলেন। অন্যদিকে, ডেথ ওভারে ব্যাট করতে নেমে তিনি পরপর তিনটি ছক্কা হাঁকিয়ে ১৫ বলে ২৬ রানের একটা ঝোড়ো ইনিংস উপহার দিয়েছিলেন। যা কলকাতার জয়ের রাস্তাকে সহজ করেছিল। গোটা টুর্নামেন্টে সুনীলের স্ট্রাইক রেট ১৩৬.৩৬। তাছাড়াও এই মরশুমে ১৪টি উইকেট সংগ্রহ করেছেন তিনি। দিল্লির বিরুদ্ধেও পারফরম্যান্সের নিরিখে যথেষ্ট সফল নাম সুনীল নারাইন। দিল্লির বিপক্ষে তিনি ৯ ইনিংসে ১২৪ রান সহ ১৯ উইকেট শিকার করেছেন। এদিকে, অক্ষর প্যাটেল এবারের আইপিএলে অত্যন্ত কৃপণ বোলার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। ১১ ম্যাচে তাঁর ইকোনমি রেট ৬.৫২। ১৫ উইকেটও সংগ্রহ করেছেন তিনি। ব্যাট হাতে তেমন কিছু বলার মতো পারফরম্যান্স আপাতত না হলেও বড় শট মেরে দ্রুত রান তুলে ম্যাচ বদলানোর ক্ষমতা রাখেন অক্ষর।

আরও পড়ুন: মিতালি রাজের ২২ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন আয়ারল্যান্ডের এই ১৬ বছরের ক্রিকেটার

এনরিকে নর্জে, আবেশ খান, বরুণ চক্রবর্তী এবং লকি ফার্গুসন বোলিং বিভাগে অটোমেটিক চয়েজ। নর্জে তাঁর গতি এবং বুদ্ধিদীপ্ত বোলিং করে সকলকে মুগ্ধ করেছেন। ৭ ম্যাচে তিনি নিয়েছেন ১০ উইকেট। আবার, আবেশের নাম পার্পেল ক্যাপ রেসে দ্বিতীয় স্থানে রয়েছে। ১৫ ম্যাচে আবেশ ১৮.৬১ গড়ে ২৩ উইকেট নিয়েছেন। অন্যদিকে, কেকেআরের ‘রহস্য স্পিনার’ বরুণ চক্রবর্তী ১৫ ম্যাচে নিয়েছেন ১৬ উইকেট। ফার্গুসন মাত্র ছয় ম্যাচে ১১.৮৩ গড়ে ১২ উইকেট শিকার করেছেন। সবমিলিয়ে একটা জমজমাট ম্যাচ দেখার অপেক্ষায় প্রহর গুনছেন দুই দলের সমর্থকরা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *