প্রয়াত নাট্যব্যক্তিত্ব স্বাতীলেখা সেনগুপ্ত

Swatilekha Sengupta

Mysepik Webdesk: প্রয়াত হলেন নাট্যব্যক্তিত্ব স্বাতীলেখা সেনগুপ্ত। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। ডায়ালিসিস চলছিল তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। ২২ মে তিনি ৭১-এ পা রেখেছিলেন। কিন্তু আজ তাঁর কিডনি বিকল হয়ে কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করলেন তিনি।

আরও পড়ুন: অভিন্ন হৃদয় বন্ধু: অ্যাশ, ব্রক, মিস্টি এবং পোকেমন

১৯৮৪ সালে সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ সিনেমায় দেখা গিয়েছিল তাঁকে। এরপর দীর্ঘদিন তাঁকে চলচ্চিত্রে দেখা না গেলেও মঞ্চ দাপিয়ে বেড়াচ্ছিলেন তিনি। শেষবার তাঁকে ‘বেলাশেষে’ সিনেমায় দেখা গিয়েছিল। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। নাট্যব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার বলেন, “আমি দিশেহারা। ভাবতেই পারছি না যে স্বাতীলেখাদি আর নেই।”

আরও পড়ুন: রবিবার বারাকপুর প্রয়াস নাট্যগোষ্ঠীর ভার্চুয়াল অনলাইন থিয়েটার ফেস্টিভ্যাল

১৯৫০ সালে জন্মানো স্বাতীলেখা থিয়েটারে কাজ শুরু করেন এ সি বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনার অধীনে। তিনি বি ভি কারাট, তাপস সেন ও খালেদ চৌধুরীর মতো মানুষের উৎসাহও পেয়েছেন। ১৯৭৮ সালে তিনি কলকাতায় চলে আসেন এবং নান্দীকার নাট্যদলে যোগদান করেন। নান্দীকারে রুদ্রপ্রসাদ সেনগুপ্তের নির্দেশনায় তিনি কাজ করতে থাকেন। ভারতীয় থিয়েটারে অভিনয়ে অবদানের জন্য ২০১১ সংগীত নাটক অকাডেমি পুরস্কার পেয়েছেন এই অভিনেত্রী। পশ্চিমবঙ্গ থিয়েটার জার্নালিস্ট অ্যাসোসিয়েশন পুরস্কার, পশ্চিমবঙ্গ নাট্য অকাডেমি পুরস্কারও পেয়েছেন তিনি।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *