প্রয়াত প্রখ্যাত বাচিক শিল্পী গৌরী ঘোষ: বাংলা শিল্পীমহলে শোকের ছায়া

Mysepik Webdesk: গতকাল করোনা কেড়ে নিয়েছিল তবলাবাদক শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়কে, সেই ধাক্কা সামলে উঠবার আগেই বাংলার শিল্পী মহলে ফের দুঃসংবাদ। চলে গেলেন বিশিষ্ট বাচিক শিল্পী গৌরী ঘোষ, বয়স হয়েছিল ৮৩ বছর। মাসখানেক আগে স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন এই প্রবীণ শিল্পী, এরপর অবস্থার অবনতি হয় এবং গত সাত দিন ভেন্টিলেশনেই ছিলেন তিনি। গত রাত থেকে অবস্থার অবনতি ঘটে এবং সব লড়াই শেষ করে অবশেষে শেষ নিশ্বাস ত্যাগ করেন গৌরীদেবী। প্রবীণ শিল্পীর মৃত্যুতে শোকপ্রকাশ করে লোপামুদ্রা মিত্র জানান, “মায়ের মতো মানুষ চলে গেলেন। পরিবারের একজন চলে গেলেন। মাথার উপর ছাদ ক্রমশ হারিয়ে ফেলছি। পরপর দু’দিন! খুবই কাছের মানুষ ছিলেন।”

বিশিষ্ট বাচিকশিল্পী গৌরী ঘোষের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। মুখ্যমন্ত্রী জানান, ‘‘তাঁর অনবদ্য আবৃত্তি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। তিনি দীর্ঘদিন আকাশবাণী কলকাতা কেন্দ্রের উপস্থাপিকা-ঘোষিকা হিসাবে কাজ করছেন। তাঁর প্রয়াণ সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি। আমি গৌরী ঘোষের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সদস্য গৌরী ঘোষকে ২০১৮ সালে ‘কাজী সব্যসাচী সম্মান’ প্রদান করেছিল রাজ্য সরকার। আবৃত্তি জগতের উজ্জ্বল দুই নক্ষত্র গৌরী ঘোষ এবং পার্থ ঘোষ যাঁরা  বাস্তব জীবনে ছিলেন স্বামী-স্ত্রী। রেডিয়োতে উপস্থাপক হিসাবে তাঁদের কেরিয়ার জগতের শুরু। প্রায় তিন দশক আকাশবাণীর সঙ্গে যুক্ত ছিলেন। তিন দশক স্বামী পার্থ ঘোষের সঙ্গে মিলে বহু শ্রুতিনাটক  এবং জনপ্রিয় বহু শো-এর উপস্থাপনা করতে দেখা গেছে তাঁদের। তাঁদের যৌথভাবে করা শ্রুতিনাটক ‘কর্ণকুন্তি সংবাদ’ খুবই জনপ্রিয়তা পেয়েছিল শ্রোতাদের কাছে। দমদমে এস পি মুখার্জি রোডের কাছে নিজের বাসস্থানে গৌরীদেবীকে আজ অল্প কিছুক্ষণের জন্য শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন গুণগ্রাহীরা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *