আজ থেকে চালু হল ‘মা কিচেন’, জেনে নিন ডিম-ভাত ছাড়া আরও কী কী থাকছে মেনুতে

Mysepik Webdesk: সামনেই পশ্চিমবঙ্গের বিধানসভার ভোট। আর ভোটের আগে জনগণের মন পেতে মরিয়া সবকটি রাজনৈতিক দল। কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন কলকাতাবাসীর জন্য তিনি মাত্র ৫ টাকায় প্রতিদিন দুপুরে পেট ভরে ডিম-ভাত খাওয়াবেন। সেইমতো আজ থেকে শুরু হয়ে গেল ‘মা কিচেন’। এখানে প্রতিটি প্লেটের দাম ধরা হয়েছে ১৩ টাকা। অর্থাৎ সরকার এক্ষেত্রে ৮ টাকা ভর্তুকি দিচ্ছে। দুপুর ১২টা থেকে ২.৩০ মিনিট পর্যন্ত পাওয়া যাবে খাবার। গোটা কলকাতা জুড়ে মোট ৭২টি ‘মা কিচেন’-এর দোকান খুলেছে সরকার।

আরও পড়ুন: ‘দিদির দূত’কে ‘যমের দূত’ বলে কটাক্ষ দিলীপ ঘোষের

Image result for dim bhat

আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন হয়ে গেল মা কিচেনের। নবান্নের তরফে জানানো হয়েছে, সপ্তাহে সাত দিন খোলা থাকবে এই দোকান। দুপুর ১২ তা থেকে ২টো ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকবে হেঁসেল। জানা গিয়েছে, ওই দোকানগুলিতে মাত্র ৫ তাকে যে মেনু থাকবে তার মধ্যে রয়েছে ২০০ গ্রাম ভাত, ৫০ গ্রাম ডাল, ১০০ গ্রাম আলু, ১০০ গ্রাম সবজি, আর ১টা ডিম। প্রতি মাসে এই প্রকল্পের জন্য খরচ ধরা হয়েছে ২ কয়টি টাকা।

আরও পড়ুন: ডিওয়াইএফআই-এর যুবনেতার মৃত্যুকে ঘিরে পুলিশ মর্গের সামনে বিক্ষোভ বামেদের

Image result for mamata banerjee

কলকাতায় মোট ৭২ টি দোকানের মধ্যে আপাতত ২টি ওয়ার্ড পিছু ১টি করে দোকান খোলা হয়েছে। কলকাতা পুরসভার ১৬টি বরোতে খোলা হয়েছে এই হেঁসেল। প্রতিটি হেঁসেলে আপাতত প্রতিদিন ২০০০ জন মানুষের খাবারের ব্যবস্থা করার হয়েছে। প্রতিটি দোকানে পৌঁছবে ৫০০ জনের খাবার। অর্থাৎ প্রত্যেক ওয়ার্ড পিছু ২৫০ জন করে রোজ খেতে পারবেন। প্রতিটি দোকানে থাকবেন ৪ জন করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলা। এছাড়াও প্রতিটি হেঁসেলে ১০ জন করে কর্মী থাকবেন। এই প্রকল্পের জন্য মোট ৪৪৮ জন কর্মীকে নিয়োগ করেছে সরকার।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *