Latest News

Popular Posts

বিশ্ব এইডস দিবসে জেনে নিন কীভাবে এড়িয়ে চলবেন এই রোগকে

বিশ্ব এইডস দিবসে জেনে নিন কীভাবে এড়িয়ে চলবেন এই রোগকে

Mysepik Webdesk: আজ ১ ডিসেম্বর। প্রতিবছর এই দিনটিকে বিশ্ব এইডস দিবস (World AIDS Day 2021) হিসাবে পালন করা হয়। সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে বিশ্ব স্বাস্থ্য সংগঠন ১৯৮৮ সালে ১ ডিসেম্বর আজকের দিনটিকে বিশ্ব এডস দিবস (World AIDS Day) হিসাবে নামকরন করে। ভারত সরকারের প্রচেষ্টা, আগামী ২০২৪ সালের মধ্যে দেশজুড়ে সম্পূর্ণরূপে এইডস রোগকে নির্মূল করা। সেই লক্ষ্যেই এগিয়ে চলেছে দেশ। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশজুড়ে চালানো হচ্ছে প্রচার।

আরও পড়ুন: শীতে সুস্থ থাকতে ব্রেকফাস্টে যে খাবারগুলো রাখবেন

এই রোগ হয় মূলত এইচআইভি (HIV) ভাইরাসের কারণে। এই রোগে মূলত মানুষের শরীরে ইমিউনিটি পাওয়ার নষ্ট হয়ে যায়, ফলে অন্যান্য বিভিন্ন রোগ প্রতিরোধ করতে মানুষ অক্ষম হয়ে পড়ে। এইচআইভি আক্রান্ত ব্যক্তি খুব সহজেও কোনও রোগের কবলে পড়ে। কিন্তু, সেই রোগকে প্রতিহত করতে না পারায় মানুষের মৃত্যু পর্যন্ত হয়। তবে, কয়েকটি সহজ উপায় অবলম্বন করলে এই রোগটিকে এড়িয়ে যাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক এই রোগের কারণ ও তাকে প্রতিহত করার উপায়।

আরও পড়ুন: রুক্ষ শীতে ত্বকের যত্নে দুধের কিছু আশ্চর্য ব্যবহার

১) রক্তদানের আগে রক্তগ্রহিতার রক্তের এনএটি পরীক্ষা করে নিতে হবে। এই পরীক্ষার পর রক্ত দেওয়া হলে এইচআইভি সংক্রমণের ভয় কম থাকে।

২) গর্ভবতী মহিলার শরীর থেকে তাঁর সন্তানের শরীরে এইচআইভি সংক্রমণ হতে পারে। পাশাপাশি কোনও এইচআইভি সংক্রমিত মহিলা সন্তানকে স্তন্যপান করলেও সন্তানের শরীরে ইচআইভি সংক্রমিত হতে পারে। কিন্তু সেই এইচআইভি সংক্রমিত গর্ভবতী মহিলার যথাযথ চিকিৎসা করা হলে সংক্রমণের ভয় কিছুটা হলেও কম থাকে।

আরও পড়ুন: রুক্ষ শীতে ত্বকের যত্নে দুধের কিছু আশ্চর্য ব্যবহার

৩) সংক্রমিত ব্যক্তির রক্ত এবং ফ্লুইড থেকে সংক্রমণ ছড়াতে পারে। যদি ভুল বসত কোনও ব্যক্তির শরীরের সংস্পর্শ হয়, তাহলে দ্রুত সেই জায়গা ধুয়ে ফেলা দরকার। এর ফলে এইচআইভি সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কম হয়।

৪) এইচআইভি সংক্রমিত পুরুষ কিংবা মহিলার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করলে দ্রুত এডস ছড়াতে পারে। ফলে, অপরিচিত পুরুষ বা মহিলার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করার ক্ষেত্রে অবশ্যই সুরক্ষিত যৌন সম্পর্ক করা উচিত।

আমাদের মনে রাখা প্রয়োজন যে, এডস রোগের না কোনও চিকিৎসা নেই। এই রোগের কোনও ভ্যাকসিনও আবিষ্কার হয়নি। ফলে, এই রোগ থেকে বাঁচার একমাত্র উপায় নিজেকে সুরক্ষিত রাখা।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *