কিংবদন্তি টেনিস ব্যক্তিত্ব আখতার আলি প্রয়াত, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

Akhtar Ali

Mysepik Webdesk: বর্ষীয়ান ভারতীয় টেনিস ব্যক্তিত্ব আখতার আলি কলকাতায় প্রয়াত হয়েছেন। তিনি ’৫০ ও ’৬০-এর দশকের শেষভাগ পর্যন্ত ভারতীয় ডেভিস কাপ দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। মৃত্যুকালে আখতার আলির বয়স হয়েছিল ৮১ বছর। তিনি সিঙ্গলস এবং ডাবল, টেনিসের দুই ফরম্যাটেই দক্ষ খেলোয়াড় ছিলেন। তিনি রামনাথ কৃষ্ণন, নরেশ কুমার এবং প্রেমজিৎ লালের পাশাপাশি পারফরম্যান্স করেছিলেন। ১৯৫৫ সালে আখতার আলি জুনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। একই বছর জুনিয়র উইম্বলডন সেমিফাইনালে উঠেছিলেন তিনি।

আরও পড়ুন: মনবীর সিং: একটি ট্যুইট, দু’টি গোল এবং ক’টি প্রশ্ন

টেনিস বিশ্বে নিজের আলাদা পরিচয় তৈরি করা কিংবদন্তি ভারতীয় টেনিস খেলোয়াড় আখতার আলি দীর্ঘদিন টেনিস কোচও ছিলেন। তিনি রমেশ কৃষ্ণন, লিয়েন্ডার পেজ এবং বিজয় অমৃতরাজের মতো অনেক ভারতীয় টেনিস খেলোয়াড়কে প্রশিক্ষণও দিয়েছিলেন। খবরে বলা হয়েছে, তিনি সম্প্রতি অসুস্থ হয়ে পড়লে তাঁকে সিটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিকিৎসকরা প্রস্টেট ক্যানসার শনাক্ত করেছিলেন। তাঁর মৃত্যুর পরে তৈরি হয়েছে শোকের ছায়া।

আরও পড়ুন: রুটের বিশ্বরেকর্ডে রানের পাহাড়ে ইংল্যান্ড

আখতার আলির মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট করেছেন। তিনি লিখেছেন, ‘‘বর্ষীয়ান খেলোয়াড় আখতার আলির মৃত্যুতে আমি গভীরভাবে দুঃখিত আপনার প্রতি সমবেদনা।’’

একইসঙ্গে বিজয় অমৃতরাজ টুইট করেছেন, ‘‘আখতার আলি ছিলেন দুর্দান্ত কোচ। তিনি ভারতীয় টেনিসের হয়ে সেরাটা দিয়েছিলেন। জিশান ও তাঁর পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা।” আখতার আলির ছেলে জিশান আলি। উল্লেখ্য, ১৯৫৮ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত আখতার আলি ৮টি ডেভিস কাপে অংশ নিয়েছিলেন। তিনি ভারতীয় দলের অধিনায়ক এবং কোচও ছিলেন।

টেনিস খেলোয়াড় সোমদেব দেববর্মনও আখতার আলির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। তিনি টুইট করেছিলেন, ‘‘১৯৯৯ সালের গ্রীষ্মে আমি আখতার স্যারের সঙ্গে প্রথমবারের মতো সাউথ ক্লাবে অনুশীলন করেছি। তিনি যে পথ অনুসরণ করে টেনিসে তাঁর সেরাটা দিয়েছেন, তা-ই আমাদের করতে শিখিয়েছেন। এই দুর্দান্ত টেনিস খেলোয়াড়কে আলবিদা।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *