চিকেন মহারানীতে জমে উঠুক লাঞ্চ বা ডিনার

Chicken

বাঙালির পাতে চিকেনের যেন এক আলাদাই আভিজাত্য রয়েছে। চিকেন কমবেশি সকলেই পছন্দ করে থাকেন। তবে একঘেয়েমি চিকেনের পদ না খেয়ে ভিন্ন স্বাদের চিকেন রান্না করে এর স্বাদ উপভোগ করতে পারেন। তেমনই চিকেনের এক দুর্দান্ত স্বাদের রেসিপি হল চিকেন মহারানী। নাম শুনে কি চমকে গেলেন! একবার এই রেসিপির স্বাদ উপভোগ করলেই আপনি বুঝবেন নামের যথার্ততা। চলুন তবে জেনে নেওয়া যাক চিকেন মহারানির সহজ রেসিপি –

আরও পড়ুন: ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ

উপকরণ: চিকেন (৫০০ গ্রাম), পেঁয়াজ কুচি (৫টি), ঘন দুধ (১ কাপ), কাঁচা লঙ্কা বাটা (৬-৭টি), ধনে গুঁড়ো (১ চা চামচ), জিরা গুঁড়ো (১ চা চামচ), গোটা জিরা বাটা (১ চা চামচ), কাজুবাদাম বাটা (১২টি), আমন্ড বাটা (১০টি) ও তেল (২ টেবিল চামচ)।

ম্যারিনেটের উপকরণ: আদা বাটা (১ চা চামচ), রসুন বাটা (১ চা চামচ), কাসুরি মেথি (১ চা চামচ), কাশ্মীরি লঙ্কার গুঁড়ো (১ চা চামচ), টক দই (১ টেবিল চামচ) ও লবন স্বাদমতো।

আরও পড়ুন: বাটারফ্লাই গ্রিল চিংড়ি

প্রণালী: প্রথমে চিকেনের টুকরোগুলো ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর চিকেন ম্যারিনেট করে নিতে হবে। এরজন্য একটি পাত্রে চিকেন, টক দই, কাসুরি মেথি, কাশ্মীরি গুঁড়ো লঙ্কা, আদা-রসুন বাটা ও স্বাদমতো লবন দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে নিতে হবে। ম্যারিনেট করে চিকেন রাখতে হবে অন্তত ৩০ মিনিট। তবে রান্না করার জন্য সময় থাকলে এক থেকে দুই ঘন্টা রাখতে পারেন। যত বেশি সময় ম্যারিনেট করে রাখবেন স্বাদ ততবেশি ভালো হবে।

এরপর একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে কিছুটা গরম করে তাতে পেঁয়াজ কুচি ভেজে নিন। বাদামি রঙ হয়ে আসলে এতে কাঁচা লঙ্কা বাটা, গোটা জিরা বাটা, আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মশলা ভালো করে কষা হয়ে আসলে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। চিকেন ভালো করে কষানো হলে এতে স্বাদমতো লবণ দিতে হবে। এরপর ধনে ও জিরা গুঁড়া দিয়ে নাড়তে হবে। প্যানটি ভালো করে ঢাকা দিয়ে গ্যাসের ফ্লেম রাখতে হবে লো তে যাতে চিকেন খুব ভালো করে সিদ্ধ হয়ে যায়।

ভালো করে নেড়ে এর মধ্যে কাজুবাদাম বাটা ও আমন্ড বাটা মিশিয়ে কিছুক্ষণ কষিয়ে তাতে দুধ দিয়ে নাড়তে হবে। এরপর ঢাকা দিয়ে লো ফ্লেম রান্না করতে হবে কিছুক্ষন। দুধ কমে গিয়ে তেল উঠে আসলে নামিয়ে নিন দারুন স্বাদের চিকেন মহারানি। ভাত, পোলাও, রুটি ও পরোটার সঙ্গে পরিবেশন করতে পারবেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *