আত্মহত্যার ঘটনা রুখতে জাপানের মন্ত্রিসভায় নতুন সংযোজন ‘একাকিত্ব মন্ত্রী’

Mysepik Webdesk: প্রযুক্তির পীঠস্থান জাপানে মানুষের মধ্যে বাড়ছে একাকিত্ব। আর একাকিত্বের ফলে মানুষের মধ্যে বাড়ছে হতাশা। আর সেই হতাশা থেকে মুক্তি পেতে মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। সম্প্রতি জাপান সরকারের একটি সার্ভে রিপোর্টে এই খবরই প্রকাশিত হয়েছে। সেই কারণেই মানুষকে আত্মহত্যার করার হাত থেকে বিরত থাকার জন্য আবার জাপানের মন্ত্রিসভায় সংযোজন করা হল নতুন একটি মন্ত্রক। নাম দেওয়া হয়েছে ‘একাকিত্ব মন্ত্রী’। এর আগে ২০১৮ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে এই মন্ত্রক চালু করেছিল আমেরিকা। এবার আমেরিকার পথে হেঁটে জাপানেও তৈরি হল ওই একই ধরণের মন্ত্রক।

আরও পড়ুন: করোনা টিকা নিলেন শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা

Why Suicide Rose Among Japanese Women During the Pandemic - The New York  Times

অতিমারী বদলে দিয়েছে গোটা পৃথিবীকে। আর্থিক ও সামাজিকভাবে মানুষের জীবনে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তার ফলে বাড়ছে আত্মহত্যার ঘটনা। এবার সেই আত্মহত্যার ঘটনাকে রুখতে বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে জাপান নিয়োগ করল ‘একাকিত্ব মন্ত্রী’। জানা গিয়েছে, জাপানে গত এগারো বছরের রেকর্ড ভেঙে দিয়েছে আত্মহত্যার ঘটনা। তাই তরিঘরি করে জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা এই নয়া মন্ত্রকের দায়িত্বভার দিয়েছেন তেতসুশি সাকামোতোকে। প্রসঙ্গত, তেতসুশি সাকামোতো বর্তমানে জাপানের জন্মহার কমে যাওয়া এবং আঞ্চলিক অর্থনীতি বিষয়ক মন্ত্রকের দায়িত্বে রয়েছেন।

আরও পড়ুন: এবার চিড়িয়াখানায় বিনিয়োগ রিলায়েন্সের

In Japan, more people died by suicide last month than from COVID in all of  2020 - ABC7 San Francisco

নতুন মন্ত্রকের দায়িত্ব নেওয়ার পরেই তিনি প্রথম সাংবাদিক বৈঠক করেন। সেই বৈঠকে তিনি জানান, “প্রধানমন্ত্রী আমাকে আত্মহত্যার বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন। আমি আশা করছি সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে আলোচনা করে এই বিষয়ে যথাযথ কৌশল তৈরি করা সম্ভব হবে।” জাপানে আত্মহত্যা করার ঘটনা অবশ্য এই প্রথম নয়, বরাবরই এই ধরণের ঘটনা খবরের শিরোনামে উঠে আসে। এবার আত্মহত্যার ঘটনার ওপর রাশ টানার জন্যই এই ‘একাকিত্ব মন্ত্রী’ নিয়োগ।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *