চেন্নাইয়ে এশিয়ায় প্রথম করোনা রোগীর শরীরে ফুসফুস প্রতিস্থাপন

Mysepik Webdesk: মার্কিনপ্রবাসী তরুণ ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার অঙ্কিত ভরতের নেতৃত্বে কিছুদিন আগেই আমেরিকায় করোনা আক্রান্ত তরুণীর সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছিল। তার ঠিক দু’মাস পরেই একইভাবে চেন্নাইয়ে করোনা আক্রান্ত এক ব্যক্তির শরীরেও জটিল অস্ত্রোপচারের মাধ্যমে ফুসফুস প্রতিস্থাপন করা হল। আমেরিকার পর এই প্রথম ভারতে তথা এশিয়ায় সফলভাবে এই ধরণের বিরল অস্ত্রোপচার করা হয়েছে। এশিয়ার মধ্যে ভারতই প্রথম এই বিরল দৃষ্টান্ত স্থাপন করল।

আরও পড়ুন: কাশ্মীরে খতম আরও তিন জঙ্গি, আত্মসমর্পণ ১ জনের

জানা গেছে, মাল্টি স্পেশ্যালিটি হাসপাতালের চিকিত্‍‌সকেরা অত্যন্ত দক্ষতার সঙ্গে বাইল্যাটেরাল লাং ট্রান্সপ্লান্ট সম্পন্ন করেছেন। এই হাসপাতালে লাং ট্রান্সপ্লান্ট অবশ্য কোনও নতুন ঘটনায় নয়। এর আগেও লকডাউনের মধ্যেএই হাসপাতালে একবার লাং ট্রান্সপ্লান্ট করা হয়েছিল, তবে তিনি করোনা আক্রান্ত ছিলেন না। এমজিএম হেলথ কেয়ারের কার্ডিয়াক সায়েন্সেসের ডিরেক্টর ও চেয়ারম্যান এবং হার্ট অ্যান্ড লাং ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের ডিরেক্টর ডাক্তার কেআর বালাকৃষ্ণনের নেতৃত্বে চিকিত্‍‌সক একটি দল এই বিরল অস্ত্রোপচার করেন।

আরও পড়ুন: কে ছাগলের আসল মালিক? ঝামেলার মীমাংসা করল ছাগল নিজেই

জানা গেছে, দিল্লির বাসিন্দা ৪৮ বছর বয়সি এক ব্যক্তি করোনা আক্রান্ত হওয়ার পর তাঁর ফুসফুসে মারাত্মক সংক্রমণ হয়েছিল। এর ফলে তাঁর ফুসফুসটি মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়ে গিয়েছিল। ৮ জুন তাঁর শরীরে সংক্রমণ ধরা পড়লে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। নিঃশ্বাস নিতে পারছিলেন না বলে, শরীরে অক্সিজেনের মাত্রাও কমে আসছিল। গত ২০ জুন থেকে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। ২০ জুলাই গাজিয়াবাদ থেকে তাঁকে এয়ারলিফট করে তাঁকে MGM Healthcare আনা হয়। সফল অস্ত্রোপচারের পর ডাক্তার বালাকৃষ্ণন জানান, প্রতিস্থাপন করা নতুন ফুসফুস বেশ ভালোই কাজ করছে ওই ব্যক্তির শরীরে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *