গণেশ চতুর্থীতে সিদ্ধিদাতার মন জয় করতে বানিয়ে ফেলুন মোদক

Modak

Mysepik Webdesk: গণেশ চতুর্থী উৎসবটি মহারাষ্ট্রে জনপ্রিয় হলেও গোটা দেশ এখন এখন সিদ্ধিদাতা গনেশের আরাধনায় মত্ত। গণেশ ঠাকুরের পুজো দিয়েই শুরু হয় সব দেবদেবীর পুজো, তাই গণেশ চতুর্থী আসা মানে আগমন পুজোর মরশুমের। আর পুজো মানেই মিষ্টিমুখ ছাড়া তা অসম্পূর্ণ। তবে আপনি কী জানেন শিবপুত্রের প্রিয় খাবা কোনটি? পুরাণ বলছে, সিদ্ধিদাতা গণেশের প্রিয় খাবার মোদক। গণেশ চতুর্থীতে ঝট করে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মোদক। জেনে নিন কী ভাবে।

আরও পড়ুন: ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ

উপকরণ: চাল গুঁড়ো (২ কাপ), চিনি গুঁড়ো (২ কাপ), এলাচের গুঁড়ো (১ চা চামচ), নারকেল কোড়া (৪ কাপ), আমন্ড কুচি (১ চামচ), আখের গুড় (১ কাপ), জল (২ কাপ), জাফারন এক চিমটে, দুধ সামান্য, পরিমানমতো তেল ও লবণ।

আরও পড়ুন: কাসুন্দি-তৃতীয়া

প্রণালী: একটি পাত্র গরম করে তাতে নারকেল কোড়া, গুঁড়ো চিনি ও আখের গুড় দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করে নিতে হবে। এবারে তাতে আমন্ড কুচি, এলাচ গুঁড়ো ও জাফরান দিয়ে ভালোভাবে মিশিয়ে আরও মিনিট পাঁচেক নাড়িয়ে ঘন মন্ড বানিয়ে নিতে হবে। হয়ে হেলে ঠান্ডা করে রাখতে হবে। ঠান্ডা হয়ে গেলে মণ্ডটি ঠেসে ঠেসে মসৃণ করতে হবে।

এরপর অন্য একটি পাত্রে জল গরম করে চালের গুঁড়ো মিশিয়ে নিতে হবে। সেই সঙ্গে মিশিয়ে নিতে হবে পরিমাণমতো তেল, লবণ ও দুধ। সব উপকরণ গুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবারে চালের মিশ্রণটি ছোট ছোট বলের মতো করে হাতের তালুতে নিয়ে তার মধ্যে পরিমাণমতো পুর দিয়ে মোদকের মতো গড়ে নিতে হবে। সব গুলো হয়ে গেলে স্টিম কুকারে ১৫ মিনিট স্টিমে ভাপিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *