দেউচা পাঁচামির কয়লা খনি প্রকল্পে ১০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা মমতার

Mysepik Webdesk: সিঙ্গুরের জমি অধিগ্রহনের সময় তৎকালীন বামফ্রন্ট সরকারের কোনও পুনর্বাসনের ব্যবস্থা ছিল না। কিন্তু দেউচা পাঁচামির কয়লা খনি প্রকল্পে এলাকার বাসিন্দাদের পুনর্বাসনের জন্য পশ্চিমবঙ্গ সরকার ১০ হাজার কোটি টাকার প্যাকেজ প্রস্তুত করছে, মঙ্গলবার বিধানসভায় এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, শীঘ্রই বিশ্বের দ্বিতীয় বৃহত্তর কোল ব্লক বীরভূমের দেউচা পাঁচামিতে কয়লা উত্তোলন শুরু হবে।

আরও পড়ুন: আলাপন বন্দ্যোপাধ্যায়কে হুমকি কাণ্ডে কলকাতা পুলিশের হাতে ধৃত ৩

এদিন তিনি বিধানসভায় বলেন, যাদের ওই এলাকায় জমি কিংবা বাড়ি আছে, তাদের নিয়ম অনুযায়ী পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। তাদের কোনও ভাবেই বঞ্চিত করা হবে না। রাজ্যে সিঙ্গুরের মতো জমি অধিগ্রহনের ঘটনার পুনরাবৃত্তি হবে না। তাদের জন্য রাজ্য সরকার প্যাকেজ প্রস্তুত করেছে। এলাকার বাসিন্দাদের জন্য কর্মসংস্থান ও বাসস্থান সবরকমের ব্যবস্থা করা হবে। তিনি আরও জানান, জমিহারাদের জমি-বাড়ির পাশাপাশি ক্ষতিপূরণ ও চাকরির ব্যবস্থাও করা হবে।

আরও পড়ুন: কলকাতায় তৈরি হতে চলেছে ঘোড়সওয়ার পুলিশকে নিয়ে একটি জাদুঘর, উদ্বোধন আগামী মাসে

মুখ্যমন্ত্রী এদিন জানান, ওই এলাকায় মোট ১২টি গ্রামে সবমিলিয়ে ৪ হাজার ৩১৪টি বাড়িতে ২১ হাজারেরও বেশি মানুষের বসবাস রয়েছে। এলাকার বাসিন্দাদের বিঘাপ্রতি ১০ থেকে ১৩ লক্ষ্য টাকা পর্যন্ত দেওয়া হবে। এছাড়াও বিভিন্ন জিনিসপত্র স্থানান্তর, রক্ষণাবেক্ষণ ও খামারের পশু-পাখিদের জন্যেও আরও সাড়ে পাঁচ লাখ টাকা পাবেন বাসিন্দারা। এখানেই শেষ নয়, সরকারের তৈরি পুর্নবাসন প্রকল্প অনুযায়ী প্রত্যেক পরিবার ৬০০ বর্গফুটের একটি বাড়িও পাবেন এবং পরিবারপিছু একজন সদস্যকে কনস্টেবল র্যাঙ্কে চাকরিও দেবে সরকার।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *