চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো

Metro Rail

Mysepik Webdesk: করোনাভাইরাসের জেরে দেশজুড়ে মেট্রো রেলওয়ে পরিষেবা বন্ধ হয়ে যায়। তবে সেপ্টেম্বরের মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে কলকাতার মেট্রো রেলওয়ে পরিষেবা চালু হতে চলেছে। আগামী সপ্তাহে মেট্রো পরিষেবা শুরু করার আগে বৃহস্পতিবার মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেছিল নবান্ন। সেখানে যাত্রীদের সুরক্ষার ব্যাপারে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আরও পড়ুন: দেশের সবকটি শহরের তুলনায় কলকাতার রাস্তায় দুর্ঘটনার হার অনেক কম, কেন্দ্রের রিপোর্ট

মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আপাতত এই পরিষেবা পাওয়া যাবে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত। সেই সঙ্গে স্বাভাবিকের থেকে ট্রেন সংখ্যাও কম থাকবে। তাছাড়াও যাত্রীদের সুরক্ষার কথা ভেবে কামরায় অতিরিক্ত যাত্রী উঠতে দেওয়া হবে না। এতে যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব বিধি বজায় থাকবে। যাত্রীদের মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। প্রত্যেকটি স্টেশনে থার্মাল স্ক্রিনিং ব্যবস্থা রাখা হবে বলে জানানো হয়েছে।

এ দিকে, যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার নয়া নির্দেশিকা জারি করেছে। যাতে বলা হয়েছে, যাত্রীদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে। তবে যে সমস্ত যাত্রীর মোবাইল ফোন নেই, তারা কিভাবে যাতায়াত করবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

আরও পড়ুন: পুজোর পরেই প্রকাশিত হবে TET পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তি

জানা গিয়েছে, মেট্রোয় ভিড় নিয়ন্ত্রণের দায়িত্ব রেলওয়ে পুলিশ ফোর্সের সঙ্গে এবারে দেখা যাবে কলকাতা পুলিশকেও। স্টেশনের বাইরে নিরাপত্তার দায়িত্বে থাকছে কলকাতা পুলিশ এবং ভিতরে আরপিএফ। মেট্রো পরিষেবা শুরু করার জন্য কামরার ভেতরে ও বাইরে স্যানিটাইজেশন-এর কাজ চলেছে। স্যানিটাইজ করা হচ্ছে স্টেশন চত্বর। এছাড়াও কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, পরিষেবা চালু হলে প্রতি ৪ ঘণ্টা বাদে স্টেশনের লিফ্ট ও এসক্যালেটর জীবাণুমুক্ত করা হবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *