বাংলাদেশেও এবার মেট্রোরেল, আগামী বছর থেকেই শুরু পরিষেবা

Mysepik Webdesk: এবার বাংলাদেশেও চালু হতে চলেছে মেট্রোরেল পরিষেবা। ইতিমধ্যেই মেট্রোর নির্মাণকাজ ৬৫ শতাংশ শেষ হয়ে গিয়েছে। আগামী বছরের মধ্যেই সেই কাজ শেষ হয়ে যাবে বলে জানা গিয়েছে। আর পরিষেবা পুরোদমে শুরু হবে ২০২৩ সাল থেকেই। সূত্রের খবর, নির্মাণকাজ সম্পূর্ণ হয়ে গেলে অন্তত একবছর মেট্রো পরিষেবা চলবে ট্রায়াল ভিত্তিতে। তারপরেই যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে শুরু হবে পরিষেবা।

আরও পড়ুন: হাফিজ সইফের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি, পাকিস্তান পড়ে রইল ধূসর তালিকাতেই

জানা গিয়েছে, জাপান থেকে প্রথম পর্যায়ে মোট দু’টি ট্রেন ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে দেশটিতে। আগামী সেপ্টেম্বরের মধ্যে আরও তিনটি ট্রেন বাংলাদেশে পৌঁছে যাবে। জাপানের একটি সংস্থাকে মোট ১৯ সেট ট্রেনের বরাত দিয়েছে বাংলাদেশ সরকার। ধাপে ধাপে সেগুলি বাংলাদেশে এসে পৌঁছাবে। জানা গিয়েছে, ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত লাইন পাতার কাজ ৮৬ শতাংশ শেষ হয়েছে। অন্যদিকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এই কাজের বরাত পেয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।

আরও পড়ুন: মানতেই হবে লকডাউন, নামানো হচ্ছে সেনা

প্রথম দফায় ট্রেন চলবে উত্তরা থেকে পল্লবী পর্যন্ত। তারপর সেই গতিপথ আগারগাঁও পর্যন্ত বিস্তৃত করা হবে। ২০২৩ সালের শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। গোটা প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার যাত্রাপথে থাকবে ১৬টি মেট্রো স্টেশন। করোনা পরিস্থিতির কারণে নির্মাণকাজ থমকে গেলেও আগামী কয়েকমাসের মধ্যেই বাংলাদেশ সরকার এই নির্মাণকাজ দ্রুত শেষ করতে চাইছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *