আজ সাধারণের জন্য শহরে চালু হল মেট্রোরেল পরিষেবা

Mysepik Webdesk: লকডাউনের জেরে ১৭৬ দিন বন্ধ ছিল কলকাতা মেট্রো পরিষেবা। গত রবিবার শুধুমাত্র NEET পরীক্ষার্থীদের জন্য চালু হয়েছিল মেট্রো পরিষেবা। আজ সোমবার থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হল মেট্রোরেলের দরজা। এদিন নোয়াপাড়া থেকে কবি সুভাষ এবং সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত চালু হয়ে গেল মেট্রোরেল। প্রতিদিন সকাল ৮টা থেকে পরিষেবা শুরু হবে এবং চলবে সন্ধ্যা ৮টা পর্যন্ত। সংক্রমণ ছড়ানো রুখতে কনটেনমেন্ট জোনগুলিতে যে স্টেশনগুলি রয়েছে সেগুলি আপাতত বন্ধ থাকছে। তবে রবিবার কোনও পরিষেবা পাওয়া যাবে না।

আরও পড়ুন: পিছিয়ে গেল ফুলবাগান মেট্রো স্টেশন চালু হওয়ার দিন

মেট্রোরেল সূত্রে খবর, ভিড় এড়াতে প্রতিটি স্টেশনে ট্রেন ২০ সেকেন্ডের বদলে ৩০ সেকেন্ড পর্যন্ত দাঁড়াবে। যাত্রীদের বসার জন্য সিটগুলির মধ্যে যেগুলিতে ক্রস চিহ্ন রয়েছে, সেগুলিতে যাত্র্রীরা বসতে পারবে না। অন্যদিকে যেসব যাত্রীদের কাছে স্মার্ট কার্ড রয়েছে এবং যাদের কাছে ই-পাস রয়েছে, শুধুমাত্র তারাই মেট্রোতে ভ্রমণ করতে পারবেন। মেট্রো রেলের ওয়েবসাইট বা পথদিশা অ্যাপ থেকে পাওয়া যাবে ই-পাস। যাত্রা করার ১২ ঘন্টা আগে বুকিং করা যাবে।

আরও পড়ুন: অভিনব জালিয়াতি, মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জের নামে গায়েব হয়ে যাচ্ছে ব্যাঙ্কের জমানো টাকা

স্মার্ট কার্ড দেওয়ার জন্য মেট্রোর বুকিং কাউন্টার খোলা থাকছে। সংক্রমণ এড়াতে আপাতত বন্ধ রাখা হয়েছে টোকেন টিকিটের ব্যবস্থা। শুক্রবার থেকেই মেট্রোরেলের পক্ষ থেকে ট্রেন চালু করার চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। ট্রেনের রেকগুলি যতাযথভাবে স্যানিটাইজ করা হয়েছে। ভিড় এড়াতে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রীদের মেট্রোরেলে সফর করার ব্যবস্থা করা হয়েছে। সেক্ষেত্রে ভিড় সামলাতে কোন কোন স্টেশনে কতজন করে আরপিএফ কর্মী মোতায়েন থাকবে এবং তাদের কী কী দায়িত্ব থাকবে তাও ঠিক করে দেওয়া হয়েছে। মেট্রো সফরকালে যাত্রীদের নাক ও মুখ ঢেকে মাস্ক পরা বাধ্যতামূলক। লিফটে মাত্র ৩ জন উঠতে পারবেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *