‘মিলা ছাপ্পর ফাড়কে’ নীরজের জন্য পুরস্কারের ছড়াছড়ি

Mysepik Webdesk: টোকিও অলিম্পিকে পুরুষদের জ্যাভলিন থ্রো প্রতিযোগিতায় স্বর্ণপদক জয়ী নীরজ চোপড়া এখন রীতিমতো সেলিব্রিটি। বিভিন্ন সংস্থা তথা রাজ্য সরকার তাঁর জন্য বহু পুরস্কার এবং অর্থমূল্য উপহার দেওয়ার কথা ঘোষণা করেছে। নীরজকে হরিয়ানা সরকার ৬ কোটি টাকা পুরস্কারমূল্য দেওয়া ছাড়াও ক্লাস ওয়ানের চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছে। আসুন আপনাদের বলি যে, এই ঐতিহাসিক সাফল্যের পর ‘সোনা’র ছেলের জন্য কে কোন পুরস্কার ঘোষণা করেছেন।

আরও পড়ুন: ‘বাবা হয়তো স্বর্গে আনন্দে কাঁদছেন’: নীরজের সোনা জয়ের পর বললেন মিলখা-পুত্র

টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জেতার পর হরিয়ানা সরকার সর্বপ্রথম নীরজের জন্য পুরস্কার ঘোষণা করে। রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর নীরজকে ৬ কোটি টাকা পুরস্কারমূল্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। এর বাইরে তাঁকে প্রথম শ্রেণির একটি চাকরি দেওয়ার কথাও রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছিল। এছাড়াও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংও নীরজের সোনালি সাফল্যে উচ্ছ্বসিত হয়ে সেলিব্রেশন করেছিলেন। তিনি বলেছিলেন, “নীরজের সঙ্গে পঞ্জাবের গভীর সম্পর্ক রয়েছে এবং গোটা পঞ্জাব তাঁর স্বর্ণপদক জেতায় গর্বিত।” তাছাড়াও অমরিন্দর সিং ২৩ বছরের এই ভারতীয় অ্যাথলেটকে ২ কোটি টাকা পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। এখানেই শেষ নয়। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দেশকে প্রথম সোনার পদক এনে দেওয়া নীরজের জন্য মণিপুর সরকারের তরফ থেকেও উপহার রয়েছে। মণিপুর সরকার নীরজকে ১ কোটি টাকার অর্থমূল্য পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে। মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও পড়ুন: পরবর্তী লক্ষ্য ৯০ মিটারের রেকর্ড গড়া, জানালেন নীরজ চোপড়া

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-ও নীরজকে ১ কোটি টাকা পুরস্কার দেওয়ার কথা জানিয়েছে। এছাড়া বিসিসিআই টোকিওতে পদকজয়ী অন্যান্য ভারতীয় ক্রীড়াবিদকেও পুরস্কৃত করবে। বোর্ড রুপোর পদকজয়ী মীরাবাঈ চানু এবং রবি কুমার দাহিকাকে ৫০ লক্ষ টাকা পুরস্কার দেবে। বিসিসিআইয়ের তরফে পিভি সিন্ধু এবং বজরং পুনিয়া সহ ব্রোঞ্জপদক প্রাপ্তদের জন্য থাকছে ২৫ লক্ষ টাকার পুরস্কার। আইপিএল দল চেন্নাই সুপার কিংস নীরজ চোপড়াকে এক কোটি টাকা দেবে। সিএসকে-র তরফে বলা হয়েছে যে, “একজন ভারতীয় হিসেবে নীরজের জন্য আমরা গর্বিত।” এর বাইরে চেন্নাই সুপার কিংস ৮৭৫৮ নম্বরে একটি বিশেষ জার্সিও তৈরি করতে চলেছে। মনে রাখবেন, নীরজ তাঁর দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭.৫৮ মিটার দূরে তাঁর বর্শা নিক্ষেপ করেছিলেন, যা ছিল তাঁর স্বর্ণপদক জেতার মূল বুনিয়াদ। এছাড়াও টোকিও অলিম্পিকে সোনার পদক জেতা নীরজের জন্য থাকছে ইন্ডিকোরও তরফেও একটি বিশেষ পুরস্কার। নীরজকে সারাবছর বিনামূল্যে টিকিট দেওয়ার কথা ঘোষণা করেছে এই সংস্থাটি। জ্যাভলিন থ্রোয়ার নীরজের জন্য এই স্ক্রিমটি ৮ আগস্ট ২০২১ থেকে ৭ আগস্ট ২০২২ পর্যন্ত প্রযোজ্য থাকবে।

আরও পড়ুম: অদিতি অশোক: মেডেল না জিতেও যিনি ইতিহাসে স্থান করে নিলেন

অটোমোবাইল কোম্পানি মাহিন্দ্রার গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা নীরজ চোপড়াকে পুরস্কার হিসেবে XUV700 দেওয়ার ঘোষণা করেছেন। উল্লেখ্য, এক টুইটার ইউজার নীরজকে XUV700 দেওয়ার কথা অনুরোধ জানিয়েছিলেন আনন্দ মাহিন্দ্রার কাছে। এরপর গ্রুপের চেয়ারম্যান রাজিও হয়ে যান। আনন্দ মাহিন্দ্রা উত্তরে লিখেছিলেন, “হ্যাঁ, আমাদের গোল্ডেন অ্যাথলিটকে XUV700 পুরস্কার হিসেবে দেওয়ার আমাদের কাছে একটা বিশেষ সুযোগ হবে।” এর পর তিনি কোম্পানিকে ট্যাগ করে একটি XUV700 প্রস্তুত রাখতে বলেন। এমনকী এডটেক কোম্পানি বাইজু (প্রভাইডিং অনলাইন কোর্সেস) টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জেতার জন্য ভারতীয় তারকা নীরজ চোপড়ার জন্য ২ কোটি টাকা নগদ পুরস্কার ঘোষণা করেছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *