মোদি সরকারের নয়া বিল, কমবে কর্মচারীদের মাইনে

Mysepik Webdesk: গত বছর সংসদে পাস হয়ে যাওয়া শ্রম বিল আগামী অর্থবছর থেকে বাস্তবায়ন করা হতে পারে। জানা গিয়েছে এই বিল কার্যকর হলে তার সরাসরি প্রভাব পড়বে কর্মচারীদের বেতনের ওপর। সেক্ষেত্রে নতুন বিলের নিয়মের আওতায় বেতন অনেকটাই কমে যেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সাময়িকভাবে বেতন কমে গেলেও অবসরের পর কর্মচারীরা আসলে লাভবান হবে বলেই দাবি কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: করোনার টিকা নেওয়ার আবেদন অনলাইনে, CO-WIN অ্যাপের মাধ্যমে

When is the Right Time to Pay Yourself a Salary?

দ্য ইকোনমিক টাইমসে প্রকাশিত একটি আর্টিকেলে জানানো হয়েছে, নতুন নিয়ম অনুযায়ী কর্মীদের গ্র্যাচুয়িটি, পিএফ ইত্যাদি কর্মীদের সমস্ত ভাতা মোট বেতনের ৫০ শতাংশের বেশি হতে পারে না। ২০২১ এপ্রিল থেকে সংস্থাগুলিকে মোট বেতনের ৫০ শতাংশ বা ততোধিক বজায় রাখতে হবে। অর্থনীতি বিশেষজ্ঞরা অবশ্য এই নিয়মের কিছু কিছু অসুবিধার পাশাপাশি সুবিধার কথাও জানিয়েছেন। তাঁদের মতে এর ফলে গ্র্যাচুরিটির পরিমাণ বাড়বে কারণ গ্র্যাচুয়টি বেসিক বেতন অনুসারে গণনা করা হয়।

আরও পড়ুন: বদলে গেল বাইক চালানোর নিয়ম, বাইক আরোহীদের যা অবশ্যই জেনে রাখা প্রয়োজন

COVID-19: How to implement a 'fair' employee pay cut | HRD Asia

গ্র্যাচুয়েটি ছাড়াও সংস্থা ও কর্মচারীদের পিএফও বাড়বে। এর ফলে দীর্ঘ মেয়াদে কর্মচারীদের সাশ্রয়ও বাড়বে। নতুন বেতন স্কেল অনুসারে, বেতনের পরিমান কমবে কর্মীদের। পাশাপাশি যাঁদের ভাতার পরিমান বেতনের ৭০ থেকে ৮০ শতাংশ, তাঁদের বেতনের পরিমান অনেকটাই কমে যাবে। অন্যদিকে গ্র্যাচুয়িটি এবং পিএফ অবদান আগের চেয়ে বাড়ার ফলে সংস্থাগুলির ওপর আরও আর্থিক বোঝা বাড়বে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *