আইএসএলের প্রথম ডার্বিতে ইস্টবেঙ্গলকে উড়িয়ে দিয়ে জয়ের ধারা অব্যাহত রাখল মোহনবাগান

সায়ন ঘোষ

অবশেষে চেনা ছন্দে ফিরল মোহনবাগান। আজকে বহু প্রতীক্ষিত শতবর্ষের প্রথম ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-০ গোলে উড়িয়ে দিল সবুজ মেরুন ব্রিগেড। এটি ছিল আইএসএলের প্রথম ডার্বি। বর্তমান ইস্টবেঙ্গল দলকে দেখে মনে হচ্ছিল এখনও পুরোপুরি প্রস্তুত নয়। শুধু হাই প্রোফাইল বিদেশি নিয়ে লিগ জেতা যায় না, তা বুঝে গিয়েছেন লাল হলুদ ম্যানেজমেন্ট। বলবন্ত, সুরচন্দ্র, রানা ঘড়ামি, নারায়ণ দাসকে দেখে মনে হচ্ছিল অতীতের ছায়া। তবু প্রথমার্ধে মাঝমাঠে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ইস্টবেঙ্গল। মাঘোমা আর পিঙ্কলিংটনের জন্য মাঝমাঠে দাপট ছিল ইস্টবেঙ্গলের।

আরও পড়ুন: সেই ফ্যালফ্যাল করে তাকানোটা রয়েই গেল

অন্যদিকে, সুসাইরাজের না থাকায় মোহনবাগানের মাঝমাঠে বল ধরে খেলার লোকের অভাব বারংবার চোখে পড়ল। এডু গার্সিয়া না থাকায় মাঝমাঠ থেকে বল সাপ্লাই কমে গিয়েছিল। মোহনবাগানের প্রথমার্ধে আক্রমণটা বেশি করে গেল রাইট উইং দিয়ে প্রবীর দাসের সৌজন্য। এদিন দেবজিৎ না থাকলে আরও লজ্জায় পড়ত ইস্টবেঙ্গল। তবে মোহনবাগানকে লড়াইয়ে ফেরালেন ম্যাকহিউ। মাঝমাঠে ক্রমাগত পরিশ্রম করে গেলেন। আক্রমণের পাশাপাশি রক্ষণেও নামলেন। এ দিন ম্যাচের সেরা ম্যাকহিউ। অন্যদিকে, ইস্টবেঙ্গল রক্ষণের অবস্থা ছিল তথৈবচ। নারায়ণ দাসকে কার্যত মাটি ধরিয়ে দেন প্রবীর। অধিনায়ক ড্যানি ফক্স একা লড়ে গেলেন। রয় কৃষ্ণাকে প্রথমার্ধে কার্যত বোতলবন্দি করে রাখেন।

আরও পড়ুন: হার বিরাট-ব্রিগেডের, সিরিজে ১-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়া

দ্বিতীয়ার্ধে মোহনবাগান ঘুরে দাঁড়ায়। ৫০ মিনিটে ডেভিড উইলিয়ামসের বাড়ানো বল ধরে দেখেশুনে দুই ডিফেন্ডারের মাঝখান দিয়ে ফিনিশ করে বুঝিয়ে দেন কেন রয় কৃষ্ণা এই টুর্নামেন্টের সেরা স্ট্রাইকার। তবে ইস্টবেঙ্গল ও পালটা আক্রমণ শানাতে থাকে মাঘোমা ও পিংলিংটনকে সামনে রেখে। তবে মোহনবাগান রক্ষণ ভাঙতে ব্যর্থ হয় লাল হলুদ বাহিনী। অরিন্দমকে একটি ক্ষেত্র ছাড়া সেভাবে পরীক্ষার মুখে পড়তেই হয়নি। সন্দেশ ঝিংগান, তিরি আর শুভাশিসকে নিয়ে অধিনায়ক প্রীতম কোটাল কার্যত মোহনবাগান রক্ষণকে চিনের প্রাচীরে পরিণত করেন। বিশেষ করে সন্দেশ ঝিংগান প্রমাণ করলেন, তিনি কেন ভারতের সেরা ডিফেন্ডার। ৮৫ মিনিটে নারায়ণ দাসের ভুলে বল পেয়ে সোলো রানে বক্সে ঢুকে ২-০ গোলে মোহনবাগানকে এগিয়ে দেয় মনবীর। এ দিনের জয়ের ফলে মোহনবাগান দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে উঠে এলো মোহনবাগান।

ছবি আইএসএল

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *