বিনামূল্যে ১ কোটিরও বেশি টিকা রাজ্যগুলিকে, সিদ্ধান্ত কেন্দ্রের

Mysepik Webdesk: কারোনাভাইরাসের গ্রাস থেকে ভারতকে মুক্ত করতে দ্রুত টিকাকরণের ওপর জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই উদ্দেশ্যেই এবার ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে টিকা দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এদিন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর একটি টুইট করে জানান, ভারতের প্রত্যেকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে এক কোটি ৯২ লক্ষ টিকা প্রদান করা হবে। ওই টিকার জন্য রাজ্যগুলির কাছ থেকে কেন্দ্র কোনও টাকা নেবে না। আগামী রবিবার থেকেই এই প্রক্রিয়া শুরু করা হবে।

আরও পড়ুন: ‘টিকা মজুত নেই, অথচ বিরক্তিকর টিকাকরণ রিংটোন’, কেন্দ্রকে তিরস্কার দিল্লি হাইকোর্টের

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “করোনাভাইরাসের কবল থেকে বাঁচতে একমাত্র ভরসা এখন ভ্যাকসিন। ভাইরাসের গুরুতর সংক্রমণ থেকে এটা আমাদের রক্ষা করবে। ভ্যাকসিন নেওয়ার পরও মাস্ক পরা, দূরত্ববিধি বজায় রাখার মতো সুরক্ষাবিধি মানতে হবে।” প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতে দু’টি টিকা উপলব্ধ রয়েছে। ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন এবং সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড। এই দু’টি টিকা ছাড়াও ভারতে রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V) এসে পৌঁছেছে ভারতে। আগামী সপ্তাহের মধ্যেই সেই টিকা দেওয়া শুরু হবে।

আরও পড়ুন: দেশে আরও কিছুটা কমলো করোনা সংক্রমণ, মৃত্যু ৪০০০ জনের

এখনও পর্যন্ত ভারতের সরকারি হাসপাতালগুলিতে কোভিশিল্ডের দাম ৩০০ টাকা ধার্য করা হয়েছে। অন্যদিকে বেসরকারি হাসপাতালগুলিতে এই ভ্যাকসিন কিনতে হবে ৬০০ টাকায়। প্রতিটি ভ্যাকসিনের দাম হিসেবে রাজ্যগুলির কাছ থেকে ৪০০ টাকা নেবে ভারত বায়োটেক। বেসরকারি হাসপাতালগুলিকে এক একটি ভ্যাকসিন ডোজের জন্য খরচ হবে ১২০০ টাকা। তবে রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি ভারতে চালু হলে সেই ভ্যাকসিন কত টাকা করে কিনতে হবে সে সম্পর্কে এখনও পর্যন্ত বিস্তারিত কিছুই জানা যায়নি।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *