Latest News

Popular Posts

বিদ্যার দেবী মা সরস্বতী কেন বাহন হিসেবে হাঁসকেই বেছে নিয়েছেন

বিদ্যার দেবী মা সরস্বতী কেন বাহন হিসেবে হাঁসকেই বেছে নিয়েছেন

Mysepik Webdesk: হিন্দুমতে প্রত্যেক দেবদেবীর একটি করে বাহন থাকে। সেই বাহনকেই নির্ভর করে দেবদেবীরা এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করেন। একইভাবে স্বেত শুভ্র শাড়ি পরিহিতা মা সরস্বতী বাহন হিসেবে বেছে নিয়েছেন স্বেত-শুভ্র রাজহংসকেই। প্রতিমার পদতলেই শোভা পায় তাঁর অনুগত বাহন রাজহংস। কিন্তু আমরা অনেকেই জানি না, কেন মা সরস্বতী তাঁর বাহন হিসেবে রাজহংসকেই বেছে নিয়েছেন। হিন্দু শাস্ত্র অনুযায়ী এর পেছনেও কিন্তু একটি কারণ আছে। পন্ডিতরা বলেন, হাঁস জল, স্থল এবং অন্তরীক্ষ- এই তিন জায়গাতেই অবাধভাবে বিচরণ করতে পারে। তাছাড়াও সৃষ্টিতত্ত্ব ও জ্ঞানের প্রতীকও এই রাজহংস। এই কারণেই সরস্বতীর বাহন এই হাঁস।

আরও পড়ুন: সরস্বতী পুজোর আগে কেন কুল খেতে নেই, জানুন আসল কারণ

এছাড়াও হিন্দু শাস্ত্রে আরও বলা হয়েছে, হাঁস জলে থাকলেও তার শরীর এতটুকুও ভেজে না। একটু আধটু জল লেগে গেলেও তা একবার ঝেড়ে দিলেই চলে যায়। বিদ্যা লাভের ব্যাপারটাও ওই একই রকম, জ্ঞান হওয়া উচিত সর্বব্যাপী। প্রকৃত জ্ঞান অর্জনের ফলে যেকোনও বিদ্যার্থীই হয়ে উঠবে আসক্তি মুক্ত, তাদের ব্যাপ্তি হবে বিশাল, মুছে যাবে লোভ পাপ। সেই কারণেই মা সরস্বতী বাহন হিসেবে হাঁসকেই বেছে নিয়েছেন।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *