Latest News

Popular Posts

মুম্বইয়ে জন্মানো আজাজ ভারতের বিপক্ষেই নিলেন এক ইনিংসে ১০ উইকেট

মুম্বইয়ে জন্মানো আজাজ ভারতের বিপক্ষেই নিলেন এক ইনিংসে ১০ উইকেট

Mysepik Webdesk: মুম্বই ভারতের ক্রিকেটের শক্ত ঘাঁটি। একাধিক ক্রিকেটার জাতীয় দলে এই মুম্বই থেকে উঠে এসেছে। তবে, আজ এই মুম্বইয়ে জন্ম নেওয়া এক খেলোয়াড় খোদ ভারতীয় দলের জন্যই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। নিউজিল্যান্ডের হয়ে খেলা আজাজ প্যাটেল আজ এক ইনিংসে ১০ উইকেট নিয়ে রেকর্ড গড়েছেন। এহেন আজাজের জন্ম ভারতের মাটিতে, মুম্বইয়ে।

আরও পড়ুন: ১০ উইকেট আজাজের

প্রথম বিদেশি বোলার হিসেবে ভারতে এমন কৃতিত্ব অর্জন করলেন আজাজ। তিনি নেন ১১৯ রান দিয়ে ১০ উইকেট। যা ছিল ভারতের মাটিতে কোনও স্পিনারের সেরা পারফরম্যান্স। তাছাড়াও ভারতের বিপক্ষে যেকোনও বোলারের সেরা পারফরম্যান্সও এটা। ১৯৭১-এ ক্যারিবিয়ান ক্রিকেটার জ্যাক নরিগা ৯৫ রানে ৯ উইকেট নিয়েছিলেন। এছাড়াও টেস্ট ইনিংসে এটি ছিল যেকোনও কিউয়ি বোলারের সেরা পারফরম্যান্স। আগের রেকর্ড রিচার্ড হ্যাডলির নামে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৮৫-তে তিনি নিয়েছিলেন ৫২ রানে ৯ উইকেট।

ভারতে টেস্টের প্রথম ইনিংসে সর্বোচ্চ উইকেট শিকারি কিউয়ি স্পিনার হিসাবেও কৃতিত্ব অর্জন করেছেন আজাজ। তাঁর আগে ২০১২-এ হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়েছিলেন জিতন প্যাটেল। ড্যানিয়েল ভেট্টোরি ১৯৯৯ এবং ২০১০-এ ভারতের বিপক্ষে আহমদাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৪টি করে উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন: ক্রিকেটের নন্দনকাকনে ব্যাটে বলে ফের নন্দনীয় সৌরভ

তৃতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট নিলেন আজাজ। ভারতের মাটিতে টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নেওয়া প্রথম কিউয়ি স্পিনার হিসেবেও নজির গড়েছেন তিনি। এটি তাঁর টেস্ট কেরিয়ারের সেরা পারফরম্যান্সও। ৩৩ বছর বয়সি এই কিউয়ি স্পিনার ১৯৮৮-তে মুম্বইয়ে জন্মেছিলেন। তাঁর অভিষেক হয়েছিল ২০১৮-র অক্টোবরে। এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব তাঁর আগে দু’জন ক্রিকেটারই আছে। ব্রিটিশ ক্রিকেটার জিম লেকার ১৯৫৬-এ ম্যানচেস্টারে হওয়া টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিয়েছিলেন ৫৩ রান দিয়ে ১০ উইকেট। এরপর ১৯৯৯-এ পাকিস্তানের বিপক্ষে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে ৭৪ রানে ১০ উইকেট নিয়ে অনন্য কৃতিত্ব গড়েন ভারতীয় লেগস্পিনার অনিল কুম্বলে। তাঁদের সঙ্গে এদিন একাসনে বসলেন আজাজ প্যাটেল।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *