Latest News

Popular Posts

মহাশূন্যে পাড়ি দিতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত সিরিষা বন্দলা

মহাশূন্যে পাড়ি দিতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত সিরিষা বন্দলা

Mysepik Webdesk: বিশ্বের দরবারে ফের আরও একবার ভারতের মুখ উজ্জ্বল হতে চলেছে। কল্পনা চাওলার পর ফের একবার মহাকাশে পাড়ি দিতে চলেছেন পেশায় এরোস্পেস ইঞ্জিনিয়ার ভারতীয় বংশোদ্ভূত মহিলা নভশ্চর সিরিষা বন্দলা। দীর্ঘদিন ধরে আমেরিকায় থাকলেও আসলে তিনি অন্ধ্রপ্রদেশের তেনালির বাসিন্দা। স্বাভাবিকভাবেই এই সুযোগ পেয়ে তিনি আপ্লুত। তিনি তাঁর টুইটের হ্যান্ডেলে লেখেন, “ইউনিটি ২২ প্রজেক্ট-এর অংশীদার হতে পেরে আমি অভিভূত, সম্মানিত। সংস্থা চায় মহাকাশ হয়ে উঠুক সকলের জন্য। আর তারই ক্রু-দের অঙ্গ হতে পেরে আমি নিজেকে গর্বিত বোধ করছি।”

আরও পড়ুন: তিন নভোচরকে নিয়ে মহাকাশ গবেষণা কেন্দ্রে পৌঁছল চিনের মহাকাশযান, তৈরি হবে স্থায়ী পরীক্ষাকেন্দ্র

ভার্জিন গ্যালাকটিকের গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড রিসার্চ অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট সিরিষার বাবা ড. মুরলী একজন স্বনামধন্য কৃষিবিজ্ঞানী। মেয়ের এই সাফল্যে তিনি খুবই আনন্দিত। জানা গিয়েছে, আগামী ১১ জুলাই ভার্জিন গ্যালাকটিক নামে একটি মার্কিন বেসরকারি স্পেস এজেন্সির তৈরি মহাকাশযান ইউনিটি ২২ -তে করে তিনি নিউ মেক্সিকো থেকে রওনা দেবেন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের উদ্দেশ্যে। তাঁর সঙ্গে থাকছেন দুই পাইলট ছাড়া আরও তিনজন বিজ্ঞানী। তাঁরা হলেন ভার্জিন গ্যালাকটিক সংস্থার প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র‌্যানসন, অ্যাস্ট্রনট বেথ মজেস এবং কলিন বেনেট।

আরও পড়ুন: এসে গেল WINDOWS 11 কবে থেকে ডাউনলোড করা যাবে, জানাল MICROSOFT

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে গিয়ে তাঁর প্রধান কাজ হবে ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার একটি পরীক্ষা পদ্ধতি ব্যবহার করে মহাকাশ বিষয়ে গবেষণা করা। প্রসঙ্গত, ভারতীয় হিসেবে তিনিই হলেন চতুর্থ মহাকাশচারী। তাঁর আগে মহাকাশ অভিযানে শামিল হয়েছিলেন রাকেশ শর্মা, কল্পনা চাওলা এবং সুনীতা উইলিয়ামস।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *