বহুমূল্য ধাতুতে ভর্তি গ্রহাণুর সন্ধান দিল নাসা, ধাতুর মূল্য বিশ্বের মোট সম্পত্তি থেকে ১০ হাজার গুণ বেশি

Mysepik Webdesk: সাধারণত কোনও গ্রহাণুকে বিশ্লেষণ করে দেখা যায়, অন্যান্য পদার্থের মধ্যে বহুমূল্য ধাতব বস্তু লুকিয়ে থাকে। কিন্তু সম্প্রতি আমেরিকার সবেসনা সংস্থা নাসা এমনি একটি গ্রহাণুর সন্ধান দিয়েছে, যা পুরোটাই বহুমূল্য ধাতব পদার্থ দিয়েই তৈরি। নাসার বিজ্ঞানীরা এই গ্রহাণুটির নাম রেখেছেন ’16 Psyche’। পৃথিবী থেকে গ্রহাণুটির দূরত্ব ৩৭০ মিলিয়ন কিলোমিটার। এর ব্যাস ২২৬ কিলোমিটারের মতো।

আরও পড়ুন: ভারতে আসছে DUCATI MULTISTRADA 950 S, জেনে নিন দাম

NASA To Visit An Asteroid So Valuable That It Can Make Everyone On Earth A  Billionaire - MobyGeek.com

বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহাণুটিতে রয়েছে মূলত লোহা ও নিকেল। আর সেই জমে থাকা লোহা ও নিকেলের দাম এতটাই বেশি যে গোটা বিশ্বের অর্থনৈতির থেকেও ১০ হাজার গুণ বেশি। হাবল টেলিস্কোপের স্পেস টেলিস্কোপ ইমেজিং স্পেক্টোগ্রাফের মাধ্যমে গ্রহাণুটিকে সনাক্ত করে সেটি সম্পর্কে তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেন বিজ্ঞানীরা। পাশাপাশি ওই গ্রহাণুটি কোন কোন উপাদানে তৈরি, তা জানতে আল্ট্রা ভায়োলেট রশ্মি ব্যবহার করেন বিজ্ঞানীরা। আর সেই পর্যবেক্ষনেই উঠে আসে এই গুরুত্বপূর্ণ তথ্য।

আরও পড়ুন: আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনে কীভাবে ব্লক করবেন, জেনে নিন

বিজ্ঞানীদের ধারণা, কোনও গ্রহের একেবারে ভেতরের অংশ থেকে এটি ছিটকে বেরিয়ে এসেছে। একাধিক মহাজাগতিক সংঘর্ষের ফলে এর আকার আরও ছোট হয়ে গিয়েছে। গ্রহাণুটির রহস্যভেদ করতে প্রস্তুতি নিয়ে নিয়েছে নাসা। নাসা সূত্রে জানা গিয়েছে ২০২২ সালের মধ্যেই নাসার মহাকাশযান পাড়ি দিচ্ছে গ্রহাণুটি সম্পর্কে আরও তথ্য জোগাড় করতে। নাসার দাবি, ২০২৬ সালের মধ্যেই ওই গ্রহাণুতে পৌঁছে যাবে নাসার মহাকাশ যান।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *