সফলতার সঙ্গে মঙ্গলের মাটিতে নামল নাসার রোভার ‘পারসিভিয়ারেন্স’

Mysepik Webdesk: সাতমাস আগে যাত্রা শুরু করেছিল নাসার মঙ্গলযান ‘পারসিভিয়ারেন্স’। অবশেষে দীর্ঘ সাতমাস মহাকাশে যাত্রা করার পর সফলভাবে মঙ্গলের মাটি ছুঁলো রোভারটি। শুক্রবার মঙ্গলের বুকে অবতরণের পরই লালগ্রহের প্রথম ছবি পৃথিবীতে পাঠিয়ে দিয়েছে নাসার এই মঙ্গলযান। নাসা জানিয়েছে, ওই মঙ্গলযানটি মঙ্গলের প্রচুর ছবি পৃথিবীতে পাঠানোর পাশাপাশি মঙ্গলগ্রহে প্রাণের সন্ধানও করবে।

আরও পড়ুন: এই প্রথম মহাকাশে ব্রাজিলিয়ান স্যাটেলাইট পাঠাচ্ছে ইসরো

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, মোট ৬টি চাকা বিশিষ্ট রোভারটি মঙ্গলের আকাশ থেকে মাটিতে নামতে সময় নিয়েছে সাত মিনিট। একটি স্পেস ক্যাপসুলের ভিতরে পুরে সেটিকে মঙ্গলের মাটিতে ল্যান্ড করানো হয়েছে। নাসার বিজ্ঞানীদের কথায়, ল্যান্ড করার শেষ সাত মিনিট ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। ওই সময় একটু হিসেবের গরমিল হলে সেটি মঙ্গলের বুকে আছড়ে পড়ার সম্ভাবনা ছিল। তবে সেই উদ্বিগ্নতা কাটিয়ে অবশেষে রোভারটি সাফল্যের সঙ্গে মঙ্গলের জেজেরো ক্রেটারে ল্যান্ড করেছে।

আরও পড়ুন: সরস্বতী পুজোর আগে কুল খেতে নেই! জেনে নিন বিজ্ঞান কী বলছে

Dr Swati Mohan is the Indian American who spearheaded the development of attitude control and the landing system for the rover.

জানা গিয়েছে, এই মিশনের প্রধান বিজ্ঞানী ছিলেন ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী স্বাতী মোহন। জানা গিয়েছে, রোভারটি যেখানে নেমেছে সেখানে বেশ কয়েক কোটি বছর আগে কোনও সুবিশাল আগ্নেয়গিরির অস্তিত্বের জন্য বিশালাকার গর্ত বা ক্রেটার তৈরি হয়েছিল। গোটা এলাকাটাই বড়ো বড়ো পাথর আর গর্তে ভর্তি। তাই ওই এলাকায় রোভারটিকে ল্যান্ড করানো ছিল অত্যন্ত বিপজ্জনক একটি প্রক্রিয়া। এদিন রোভারটি সাফল্যের সঙ্গে ল্যান্ড করতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন বিজ্ঞানীরা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *