নেপাল প্রিমিয়ার লিগ: ভারতীয় কোম্পানির সঙ্গে গাঁটছড়া নেপাল ক্রিকেটের, ১০ বছরে ৪০ কোটি টাকা দেবে সেভেন থ্রি স্পোর্টস

Mysepik Webdesk: নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএএন) প্রস্তাবিত নেপাল প্রিমিয়ার লিগ (এনপিএল)-এর জন্য ভারতীয় কোম্পানি সেভেন থ্রি স্পোর্টসকে সংগঠিত করার অধিকার দিয়েছে। বুধবার সিএএন চেয়ারম্যান চতুর বাহাদুর চাঁদের মতে, ক্রিকেট পরিচালনা কমিটি ভারতীয় সংস্থাকে সংগঠিত করার অধিকার দেওয়ার জন্য নির্বাহী কাউন্সিলের একটি প্রস্তাব অনুমোদন করেছে। বুধবার গভর্নিং বডির সভা অনুষ্ঠিত হয়। চাঁদ বলেন, ‘‘এনপিএল-এর মালিকানায় থাকতে পারে সিএএন। নেপাল প্রিমিয়ার লিগ থেকে নেপাল ক্রিকেট লাভবান হবে।”

আরও পড়ুন: ‘প্রাক্তন’ বনাম ‘বর্তমান’ ম্যাচ দিয়েই আজ শুরু আইএসএল

চতুর বাহাদুর চাঁদ আরও জানিয়েছেন যে, ভারতীয় সংস্থা নেপালের ক্রিকেট অ্যাসোসিয়েশনকে ১০ বছরে ৪০০ মিলিয়ন (৪০ কোটি টাকা) দেবে। তারা প্রথম বছরে ২৫ মিলিয়ন (আড়াই মিলিয়ন টাকা) দেবে। চুক্তি অনুসারে, সংস্থাটি প্রতিবছর পরিমাণ বাড়াবে। তবে চুক্তি চূড়ান্ত হয়নি। আপাতত প্রাথমিক পর্যায়ে কোম্পানিটি সই করেছে। জেনারেল অ্যাসেম্বলির সদস্যদের পক্ষেও বেশ কয়েকটি পরামর্শও দেওয়া হয়েছে। যা কোম্পানির সঙ্গে চুক্তি চূড়ান্ত করার আগে আলোচনা করা হবে। কোম্পানিটি বহু বছর ধরে খেলাধুলা এবং বিনোদন ক্ষেত্রে কাজ করে আসছে।

আরও পড়ুন: সোনারপুরে আই লিগ ট্রফি সহ শোভাযাত্রা

চতুর বাহাদুর বলেন, ‘‘চুক্তির আওতায় সংস্থাটিকে দু’টি স্টেডিয়ামও উন্নীত করতে হবে। আমাদের প্রথম অগ্রাধিকার হল টিউ গ্রাউন্ডে ফ্লাড লাইট স্থাপন করা। এর পরে পোখারা বা ভৈরহওয়া ময়দানে ফেসিলিটিগুলি আপডেটেড করতে হবে।” তিনি আরও বলেন, ‘‘আমাদের আয়ের উৎস আইসিসি। বিশ্ব ক্রিকেট সংস্থা থেকেই আমাদের বাজেট ঠিক হয়। সেখান থেকে ৮০ মিলিয়ন (৮ কোটি) পায় নেপাল ক্রিকেট। যার মধ্যে ৬০ মিলিয়ন (৬ কোটি) বেতন এবং ভাতায় ব্যয় করা হয়। ভারতীয় সংস্থার সঙ্গে এই চুক্তি অতিরিক্ত পরিমাণ অর্থ সরবরাহ করবে। যা নেপালে ক্রিকেটের উন্নতি করবে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *