সুভাষ-স্মরণে আজ থেকেই পথ চলা শুরু করবে ‘নেতাজি এক্সপ্রেস’

Mysepik Webdesk: ১৯ জানুয়ারি, মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে হাওড়া-কালকা মেলের নতুন নামকরণ ‘নেতাজি এক্সপ্রেস’ করা হয়েছে। রেল মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এটি জানানো হয়েছিল। কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও এই বিষয়ে টুইট করা হয়েছিল।

আরও পড়ুন: সেরাম অগ্নিকাণ্ডে মৃত ৫, প্রত্যক্ষদর্শীর বয়ানে উঠে এলো ঘটনার ভয়াবহতা

সংস্কৃতিমন্ত্রকের তরফ থেকে এই সপ্তাহে অবগত করা হয়েছিল যে, নেতাজির মতো দেশের বীর সন্তানকে শ্রদ্ধা জানাতে তাঁর জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালিত হবে। অন্যদিকে একটি প্রতিলিপি টুইট করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল লিখেছিলেন, “নেতাজির পরাক্রমের হাত ধরে ভারতের স্বাধীনতা ও উন্নয়নের নতুন পথচলা শুরু হয়। আমি উচ্ছ্বসিত যে, তাঁর জন্মদিনকে সামনে রেখে নেতাজি এক্সপ্রেসের পথ চলা শুরু হবে। আপাতত স্পেশাল ট্রেন হিসেবে চলার জন্য ০২৩১১/০২৩১২ হাওড়া-কালকা মেল নেতাজি এক্সপ্রেস হিসেবে চলবে। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে ট্রেন চলবে ১২৩১১/১২৩১২ নেতাজি এক্সপ্রেস নামে।

আরও পড়ুন: কালকা মেলের নাম পরিবর্তন হয়ে ‘নেতাজি এক্সপ্রেস’, ঘোষণা কেন্দ্রের

উল্লেখ্য যে, ১৮৬৬-তে এই প্রেম যাত্রা শুরু করেছিল ইস্ট ইন্ডিয়া মেল নামে। ১৯৪১ সালের ১৬ জানুয়ারি মধ্যরাতে এলগিন রোডের বাড়ি থেকে এই ট্রেনে উঠে তিনি বিহারের গোমো স্টেশনে পৌঁছে ছিলেন। এই ট্রেনে উঠে সুভাষচন্দ্র বসু নিরুদ্দেশ হয়েছিলেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *