করোনা রুখতে নতুন ওষুধ ‘ভিরাফিন’

Mysepik Webdesk: গত বছরের শুরু থেকে বিশ্বজুড়ে জাঁকিয়ে বসেছে করোনাভাইরাসের আতঙ্ক। ভারতেও শুরু হয়ে গিয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। প্রায় প্রতিদিনই নতুন আক্রান্তের সংখ্যা রেকর্ড সৃষ্টি করে চলেছে। এই পরিস্থিতিতে চিকিৎসকদের হাতে এসেছে নতুন একটি ওষুধ ‘ভিরাফিন’। ইওষুধটি তৈরি করছে জাউডাস ক্যাডিলা (Zydus Cadila) ড্রাগ সংস্থা। সংস্থার দাবি, এই ওষুধ প্রয়োগে ৭ দিনের মধ্যে ৯১.১৫ শতাংশ আক্রান্ত ব্যক্তি করোনা নেগেটিভ হয়ে যাবে।

আরও পড়ুন: সীমান্তে আটক পাকিস্তানি পায়রার কাছ থেকে উদ্ধার সন্দেহজনক সাদা কাগজ

সংস্থার আরও দাবি, করোনা আক্রান্ত ব্যক্তিদের সবচেয়ে মারাত্মক উপসর্গ হল অক্সিজেনের অভাবে শ্বাসকষ্টর সমস্যা। সংস্থা জানাচ্ছে, এই ওষুধ প্রয়োগে শরীরে অক্সিজেনের ঘাটতির সম্ভাবনা অনেকটাই কমবে। পাশাপাশি মৃদু উপসর্গবিশিষ্ট রোগীদের ক্ষেত্রেও এই ওষুধ দারুন কাজ করে। জাইডাসের তরফে ঘোষণা করা হয়েছে, দেশের ২০ থেকে ২৫টি সেন্টারে তারা প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের উপর এই ড্রাগটি র পরীক্ষামূলক প্রয়োগ করছে, যার ফলাফল আশানুরূপ হয়েছে। ইতিমধ্যেই করোনা রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করার জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DGCI) অনুমোদন দিয়েছে।

আরও পড়ুন: রাজ্যের হাসপাতালগুলোকে সুরক্ষার ক্ষেত্রে আরও কড়া হতে হবে: প্রধানমন্ত্রী

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন, যা দৈনিক করোনা আক্রান্তে নয়া রেকর্ড। এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৬২ লক্ষ ৬৩ হাজার ৬৯৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ২৬৩ জনের। এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ৮৬ হাজার ৯২০ জন। কোভিড আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩৬ লক্ষ ৪৮ হাজার ১৫৯ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২৪ লক্ষ ২৮ হাজার ৬১৬ জন। সুস্থতার হার ৮৩.৯ শতাংশ। এখনও পর্যন্ত টিকাকারণ হয়েছে ১৩ কোটি ৫৪ লক্ষ ৭৮ হাজার ৪২০ জনের।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *