ভোট গণনার দিন প্রার্থীদের গণনা কেন্দ্রে ঢোকার ক্ষেত্রে নয়া নিয়ম কমিশনের

Mysepik Webdesk: করোনা আবহে পশ্চিমবঙ্গ-সহ ভারতের পাঁচ রাজ্যে চলেছে বিধানসভা নির্বাচন। সেক্ষেত্রে সংক্রমণ রুখতে আগেই ভোট প্রচারের ক্ষেত্রে একাধিক নির্দেশিকা জারি করছে নির্বাচন কমিশন। নিষিদ্ধ করা হয়েছে মিছিল, প্রচার, রোড শো প্রভৃতি। আগামী ২ মে পাঁচ রাজ্যে ভোটের ফলাফল ঘোষণা। ওই দিন ভোটগণনা কেন্দ্রে প্রার্থীদের ঢোকার ব্যাপারেও নয়া নির্দেশিকা জারি করছে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: এবার অক্সিজেনের অভাবে ৮ রোগীর মৃত্যু যোগীরাজ্যে

ওই নির্দেশিকা অনুযায়ী, প্রত্যেক প্রার্থীদের করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট অথবা ভ্যাকসিনের দুটো ডোজ নিয়েছেন, এমন প্রমাণ দেখাতে হবে। এই দুটির যেকোনও একটি রিপোর্ট দেখালে তবেই ভোটগণনা কেন্দ্রে প্রবেশ করার ছাড়পত্র দেওয়া হবে। প্রসঙ্গত, আগামী ২ মে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল, পুদুচেরিতে ভোটের ফলাফল ঘোষণা করা হবে। এই পাঁচটি রাজ্যের ক্ষেত্রেই একই নিয়ম বলবৎ থাকছে। এছাড়াও ভোটের ফলাফল প্রকাশের পরে কোনও রকমের বিজয় মিছিল করারও অনুমতি দেওয়া হবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল কমিশন।

আরও পড়ুন: আজ থেকে শুরু হচ্ছে কোভিড ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া, দেখুন কীভাবে রেজিস্ট্রেশন করবেন

নির্বাচনের প্রচারে ছাড় দেওয়ার জন্যই দেশে আছড়ে পড়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। এই যুক্তিতে নির্বাচন কমিশনকে মাদ্রাজ হাইকোর্টের তীব্র ভৎসনার মুখে পড়তে হয়েছিল। প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় নির্বাচন কমিশনকে তীব্র ভর্ৎসনা করে জানিয়েছিলেন, “কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা উচিত।” আর তার পরেই একের পরে এক করোনা সংক্রান্ত নিয়ম বিধি আরোপ করে চলেছে নির্বাচন কমিশন। আদালতের কথায়, কীভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করা যায় নির্বাচন কমিশনকে তার একটি ব্লু প্রিন্ট হাইকোর্টে জমা দিতে হবে। অন্যথায় ভোটগণনা স্থগিত করে দেবে আদালত। কমিশনের জন্য সাধারণ মানুষকে কিছুতেই ভোগান্তির শিকার হতে দেওয়া যাবে না।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *