তালিবানে আতঙ্কিত প্রথম আফগান মহিলা পাইলট নিলুফার বললেন, ‘তাদের কথায় বিশ্বাস নেই’

Mysepik Webdesk: তালিবান গোষ্ঠী আফগানিস্তান দখলের পর মহিলাদের অধিকার, সুরক্ষা এবং নিরাপত্তা নিয়ে আশার কথা শুনিয়েছিল। তালিবান মুখপাত্র মুজাহিদ, ১৭ আগস্ট সংবাদমাধ্যমকে ইসলামি আইন অনুযায়ী নারীর অধিকারকে স্বীকৃতি ও সম্মান করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে তাদের এই কথায় ভরসা নেই প্রথম আফগান মহিলা পাইলট নিলুফার রহমানির। তিনি আশঙ্কিত। নারী অধিকার নিয়ে তালিবানের বক্তব্যকে ‘অপপ্রচার’ আখ্যা দিয়ে তিনি সতর্ক করেছেন। নিলুফার রহমানি জানিয়েছেন যে, তালিবানের প্রতি বিশ্বাস করলে আফগান মহিলাদের উপর নিপীড়ন প্রত্যক্ষ করবে বিশ্ব।

ফক্স নিউজ-এর সঙ্গে কথা বলতে গিয়ে রহমানি তাঁর পরিবার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তাঁর পরিবার এখনও আফগানিস্তানে আটকে রয়েছে। দেশটি এখন তালিবান নিয়ন্ত্রণে। তিনি বলেন, “দুর্ভাগ্যবশত আমার পরিবার এখনও সেখানে আছে এবং আমি আফগানিস্তানে কি ঘটেছে তা শুনেছি… আমি তাদের নিরাপত্তার জন্য আতঙ্কিত।” নিলুফার রহমানি আফগানিস্তানের ইতিহাসে প্রথম ফিক্সড উইং মহিলা বিমানচালক। ২০০১ সালে তালিবান পতনের পর তিনি আফগানিস্তান বিমান বাহিনীতে প্রথম মহিলা পাইলটও।

২০১২ সালে তিনি যখন প্রশিক্ষণ নিচ্ছিলেন, তখন তালিবানের কাছ থেকে রহমানি এবং তাঁর পরিবার খুনের হুমকিও পর্যন্ত পেয়েছিলেন। পরিস্থিতির অবনতি হওয়ায় রহমানি তাঁর দুই বোনের সঙ্গে ২০১৬ সাল থেকে ফ্লোরিডায় রয়েছেন। রহমানি বলেন— “নারীদের হয়রানির আশঙ্কা রয়েছে। দুর্বৃত্তরা কোনও প্রতিবাদ ছাড়াই শহরে ঘুরে বেড়াচ্ছে।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *