‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশ নয়, হাই কোর্টে স্বস্তি রাজ্যের

Mysepik Webdesk: অবেশেষে দুয়ারে রেশন প্রকল্পে হাইকোর্টে স্বস্তি রাজ্যের। দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। বুধবার কলকাতা হাইকোর্টের এই সিদ্ধান্তে স্বস্তি পেল রাজ্য সরকার। এদিন রেশন ডিলারদের করা স্থগিতাদেশের আরজি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা জানিয়ে দিলেন, এখনও যেহেতু রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করেনি, তাই এতে আদালত কমও হস্তক্ষেপ করবে না। ফলে দুয়ারে রেশন প্রকল্পের পাইলট প্রজেক্ট শুরু করতে আর কোনও বাধা রইল না।
মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই।

আরও পড়ুন: বাড়ল কোভিড বিধি নিষেধ, চলবে না লোকাল ট্রেন

রাজ্য জানায়, আপাতত দুয়ারে রেশন প্রকল্পের পাইলট প্রজেক্ট চালু করা হচ্ছে। এরপর সাধারণ মানুষের কাছ থেকে কেমন সাড়া পাওয়া যায়, তা দেখেই বিজ্ঞপ্তি জারি করা হবে। রেশন আইন সংস্কার করে এই প্রজেক্ট শুরু করা হবে। রাজ্য সরকার জানিয়েছে, আপাতত সেপ্টেম্বর মাসের জন্য এটা একটা পরীক্ষামূলক প্রকল্প। প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখে বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে। আজ হাইকোর্টে বিচারপতি অমৃতা সিনহা কার্যত রাজ্যের সেই কথার উপরেই সিলমোহর দিলেন। দুয়ার রেশন প্রকল্প বন্ধ করার জন্য রেশন ডিলারদের তরফে যে আবেদন কলকাতা হাইকোর্টে জমা করা হয়েছিল, তা আজ খারিজ করে দেওযা হয়েছে। এটা যেহেতু এখনও পর্যন্ত একটি পরীক্ষামূলক প্রকল্প তাই এতে হস্তক্ষেপ করবে না হাই কোর্ট। বিবৃতি জারি হওয়ার পর কোনও মামলা হলে সেটা খতিয়ে দেখা হবে। ফলে, আপাতত পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালুর ক্ষেত্রে কোনও আইনি বাধা রইল না।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *