অ্যান্ড্রয়েড নয়, এবার নিজেদের বানানো MIUI অপারেটিং সিস্টেম আনতে চলেছে Xiaomi

xiaomi operating system

Mysepik Webdesk: যেকোনও অ্যান্ড্রয়েড মোবাইল চলে গুগলের অপারেটিং সিস্টেমের ভিত্তিতে। তবে মোবাইলের সংস্থাগুলি আলাদা আলাদা ভাবে নিজেদের মতো করে কাস্টম স্কিন বা সফ্টওয়্যার তৈরি করে ইউজার ইন্টারফেস (User Interface) বানায়। যেমন, মোবাইল নির্মাতা সংস্থা Samsung -এর নিজস্ব ইউজার ইন্টারফেসের নাম One UI 2, Xiaomi -র MIUI ইত্যাদি। তবে প্রত্যেকটি ইউজার ইন্টারফেসের ভিত্তি অবশ্যই গুগলের অ্যান্ড্রয়েড।

আরও পড়ুন: একটি নম্বর দিয়ে একসঙ্গে চারটি ফোন করা যাবে হোয়াটসঅ্যাপ, আসছে নতুন ফিচার

কিন্তু সম্প্রতি Xiaomi -র পক্ষ থেকে এমনি একটি রিপোর্ট এসেছে যে সংস্থা আর গুগল অ্যান্ড্রয়েডের ওপর থেকে নিজেদের নির্ভরশীলতাকে সরিয়ে নিতে চাইছে। অ্যান্ড্রয়েডের পরিবর্তে Xiaomi নিজেদের বানানো অপারেটিং সিস্টেম তাদের মোবাইলে ব্যবহার করতে চাইছে। কিন্তু কেন এই পরিবর্তন চাইছে Xiaomi? Xiaomi -র পক্ষ থেকে জানানো হয়েছে, সম্প্রতি গুগলের ডেটা সংগ্রহ পদ্ধতির ওপর পুঙ্খানুপুঙ্খ তদন্ত করতে শুরু করেছে সংস্থা (Xiaomi)। বছর দুয়েক আগে গুগল সার্চ ইঞ্জিনটি ডেটা সার্ফেসিংয়ের কারণে বিতর্কের মুখে পড়েছিল। আর সেই কারণেই Xiaomi তাদের গ্রাহকদের ডেটা সুরক্ষা দিতেই এরকম সিদ্ধান্ত নিতে পারে।

আরও পড়ুন: বাঙালির গর্ব, বর্ধমানের ছেলে সৌম্য দত্তের হাত ধরেই মঙ্গলগ্রহে নামবে রোভার

এছাড়াও আরও একটি কারণ রয়েছে এর পেছনে। সম্প্রতি Xiaomi -র নতুন ইন্টারফেস MIUI দাবি করেছে গুগলের অ্যান্ড্রয়েডের কারণে তারা কয়েকটি সমস্যার মুখোমুখি হয়েছে। শুধু তাই নয়, সংস্থার দাবি, তারা গুগলকে বার বার সেই সমস্যার কথা জানালেও তারা বিন্দুমাত্র কর্ণপাত করছে না। আর সেই কারণেই অ্যান্ড্রয়েডের ওপর নির্ভরশীলতা কমাতে চাইছে Xiaomi। Xiaomi সম্প্রতি তাদের একটি ফোরামে গ্রাহকদের তিনটি অপশন দিয়ে তাদের মতামত জানতে চেয়েছে। সিকিউরিটি এবং প্রাইভেসির কারণে MIUI-কে আলাদা অপারেটিং সিস্টেম হিসেবে আনা হবে কিনা, Xiaomi, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে MIUI-তে পাওয়া সমস্যাগুলির সমাধান করবে কিনা এবং ইউজাররা অ্যান্ড্রয়েড বা প্রাইভেসি ইস্যুগুলি থাকা সত্ত্বেও স্বচ্ছন্দে আছেন কিনা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *