ইউহানে নয়, করোনা শুরু হয়েছিল গোটা বিশ্ব জুড়েই, দাবি চিনের

Mysepik Webdesk: ২০১৯ সালের শেষের দিকে গোটা বিশ্বজুড়েই ছড়িয়ে পড়েছিল নভেল করোনাভাইরাস। হাতে গোনা বিশ্বের কয়েকটি দেশ ছাড়া গোটা বিশ্বেই থাবা বসিয়েছিল এই মারণ ভাইরাস। প্রাথমিকভাবে চিনের ইউহান শহর থেকে এই ভাইরাসের উৎপত্তি জানা গেলেও সম্প্রতি এই ভাইরাস ছড়িয়ে পড়ার ক্ষেত্রে সম্পূর্ণ উল্টো রিপোর্ট দিয়েছে চিন। চিনের দাবি, উহান নয়, গোটা বিশ্বেই নাকি একযোগে উৎপত্তি হয়েছে এই মারণ ভাইরাসের।

আরও পড়ুন: ফিনল্যান্ডে একদিনের প্রধানমন্ত্রী হলেন ১৬ বছরের মেয়ে

প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করে আসছে, চিনের ইউহান শহর থেকেই ছড়িয়েছে করোনা। ইউহানের ল্যাবেই নাকি এই ভাইরাসের উৎপত্তি। যদিও এই তত্ত্ব খারিজ করে দিয়েছে চিন। চিনের বিদেশমন্ত্রী হুয়া চুংইয়াং জানিয়েছেন, “করোনার বহু তথ্য এখনও আমাদের সামনে আসেনি। আমরা নিশ্চিত, গত বছরের শেষের দিকে বিশ্বের বহু স্থানে এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল। আমরা এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর বিশ্বে জানিয়ে দিই।”

আরও পড়ুন: ভারতের পর চিনকে ঝটকা ‘বন্ধু’ পাকিস্তানের, ব্যান হয়ে গেল TIKTOK

অন্যদিকে চিনের বিদেশমন্ত্রীর বিবৃতির পাল্টা দিয়েছে মার্কিন সেক্রেটারি মাইক পম্পেও। টোকিওতে মন্ত্রীগোষ্ঠীর মিটিংয়ে চিনা বিদেশমন্ত্রীর বিবৃতির প্রসঙ্গে তিনি বলেন, “চিন তথ্য চেপে গিয়েছে। তাই এর পাল্টা বার্তা দিতেই মুখ খুলেছেন চুংইয়াং।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *