এবার মহাকাশের ছবিকে শব্দে রূপান্তরিত করা যাবে, যুগান্তকারী আবিষ্কার বিজ্ঞানীদের

Mysepik Webdesk: মহাকাশ নিয়ে বিজ্ঞানীদের গবেষণা বহুকাল থেকেই চলে আসছে। মহাকাশের বহু অজানা বিষয়ে জানার আগ্রহ থেকেই বিজ্ঞানীরা দিন-রাত বহু কিছুই আবিষ্কার করে চলেছেন। এবার বিজ্ঞানীদের সাম্প্রতিক আবিষ্কারটি রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে বিশেষজ্ঞমহলে। আবিষ্কারকদের দাবি, এবার থেকে মহাকাশের ছায়াপথের শব্দও নাকি সরাসরি শোনা যাবে।

আরও পড়ুন: অ্যান্ড্রয়েড নয়, এবার নিজেদের বানানো MIUI অপারেটিং সিস্টেম আনতে চলেছে XIAOMI

Mysterious gamma-ray 'heartbeat' detected from cosmic gas cloud | Space

বিজ্ঞানীরা জানিয়েছেন, সনিফিকেশনের মাধ্যমে মহাকাশে যা যা ছবি টেলিস্কোপ ধরা পড়ে, সেগুলি এবার সরাসরি শব্দে রূপান্তরিত করা যাবে। ইতিমধ্যেই বিজ্ঞানীরা ‘সুপারনোভা ক্যাসিওপিয়া’ এবং ‘প্লেস অফ ক্রিয়েশন’ এই দু’টি ছবিকে শব্দে রূপান্তরিত করেও ফেলেছেন। মহাকাশ গবেষণা করতে যে শক্তিশালী টেলিস্কোপ যন্ত্র ব্যবহার করা হয়, সেগুলি সাধারণত যে ডিজিটাল তথ্য সংগ্রহ করে। আর সেই ডিজিটাল তথ্যকে সাধারণত ছবিকে রূপান্তরিত করা হয়। আর সনিফিকেশন পদ্ধতি হল সেই পদ্ধতি যার সাহায্যে সেই ছবিকে শব্দে রূপান্তরিত করা সম্ভব।

আরও পড়ুন: মাছের বর্জ্যই মাছের খাদ্য, বিজ্ঞানে স্নাতক ছাত্রের ‘বায়োফ্লক’ পদ্ধতিতে মাছ চাষের সুলুক সন্ধান

The Examined Life: Human Understanding

কোনও একটি নির্দিষ্ট ছবির বাম দিক থেকে ডান দিকে ধীরে ধীরে সনিফিকেশন করা হয়, এবং তার ফলে সেই ছবিটি শব্দে রূপান্তরিত হয়ে যায়। সম্প্রতি নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, সনিফিকেশনের মাধ্যমে আকাশগঙ্গার কেন্দ্রের এলাকার শব্দ ধরা গিয়েছে। এবার নাসার চন্দ্র এক্স-রে অবজারভেটরিতে স্থাপন করা টেলিস্কোপের সাহায্যে পৃথিবী থেকে ৪০০ আলোকবর্ষ দূরে থাকা মহাশূন্যের শব্দও এবার শুনতে পাওয়া যাবে। বিজ্ঞানীদের ধারণা, এর ফলে মহাকাশের বহু অনাবিষ্কৃত তথ্য তাদের হাতে চলে আসবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *