এবার বাড়িতে বসে নিজেই করতে পারবেন করোনা টেস্ট

Mysepik Webdesk: এবার বাড়িতে থেকেই নিজের করোনা পরীক্ষা নিজেই করা যাবে। বুধবার করোনা পরীক্ষার বিষয়ে এমনই একটি বড় সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। আইসিএমআর বাড়িতে করোনা পরীক্ষা করার জন্য একটি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট বা কোভিসেলফ কিটকে অনুমোদন দিয়েছে। এই কিটের মাধ্যমে মানুষ নাকের মাধ্যমে সোয়াবের একটি নমুনা গ্রহণ করে সংক্রমণটি পরীক্ষা করতে সক্ষম হবে। নাক থেকে সোয়াব সংগ্রহ করার স্টিক এবং একটি টিউব থাকবে এই কিটে। সঙ্গে একটি টেস্ট কার্ডও থাকবে। টেস্টের পর সোয়াব নিয়ে তা টিউবে ঢোকাতে হবে। সোয়াব স্টিক ঘোরাতে হবে অন্তত ১০ বার। এই প্রক্রিয়া শেষে তা কার্ডে ড্রপ করতে হবে। এর ব্যবহারের জন্য একটি নতুন উপদেষ্টা কমিটিও জারি করা হয়েছে।

আরও পড়ুন: জেনে নিন পাল্‌স অক্সিমিটার কীভাবে ব্যবহার করবেন

আইসিএমআর-এর তরফে বিবৃতিতে জানানো হয়েছে, হোম টেস্টিং কেবল করোনার লক্ষণযুক্ত রোগীদের জন্য। উপসর্গ দেখা দিলে কোনোরকম প্রেস্ক্রিপশন ছাড়া বাড়িতেই নিজের টেস্ট করা যাবে এই কোভিসেলফ কিট ব্যবহার করে। যেকোনো প্রাপ্তবয়স্ক মানুষই নিজে নিজেই এর ব্যবহার করতে পারবেন। অন্যদিকে, দু’বছর বা তার ঊর্ধ্ব কোনো শিশুর ক্ষেত্রে টেস্ট করতে বলা হয়েছে কোনো প্রাপ্তবয়স্ককে। এর জন্য গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে ‘মাইল্যাব’ অ্যাপস ডাউনলোড করতে হবে। মোবাইল অ্যাপের মাধ্যমে পজিটিভ এবং নেগেটিভ রিপোর্টগুলি পাওয়া যাবে। তাছাড়াও হোম টেস্টারদের টেস্টের স্ট্রিপের একটি ছবি তুলতে হবে। এই ফোটোটি একই ফোন থেকে নিতে হবে, যার ওপরে মোবাইল অ্যাপ ডাউনলোড করা হবে।

আরও পড়ুন: প্রতিজ্ঞা করি, আগামীকাল আবার চেষ্টা করব পৃথিবীকে আরও একটু সুস্থ করে তোলার

মোবাইল ফোনের ডেটা সরাসরি আইসিএমআর টেস্টিং পোর্টালে সংরক্ষণ করা হবে। এই টেস্টের মাধ্যমে যাঁদের রিপোর্ট পজিটিভ আসবে,  তাঁদের সংক্রামিত বলে বিবেচনা করা হবে। তাঁদের আর কোনো পরীক্ষার প্রয়োজন হবে না। যাঁরা পজিটিভ, তাঁদের কোয়ারেন্টাইন সম্পর্কিত আইসিএমআর এবং স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুসরণ করতে হবে। অপরদিকে নেগেটিভ রিপোর্ট রয়েছে এমন লক্ষণযুক্ত রোগীদের আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে। সমস্ত র‌্যাপিড অ্যান্টিজেন নেগেটিভ লক্ষণযুক্ত ব্যক্তিদের সন্দেহযুক্ত কোভিড কেস হিসাবে বিবেচনা করা হবে। আরটিপিসিআর টেস্টের রিপোর্ট না পাওয়া পর্যন্ত এই ধরনের মানুষদের বাড়ির বিচ্ছিন্ন অবস্থায় থাকতে হবে।

উল্লেখ্য, পুণে-ভিত্তিক সংস্থা মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেডকে হোম আইসোলেশন টেস্টিং কিটের জন্য অনুমোদিত করা হয়েছে। পরীক্ষার কিটের নামকরণ করা হয়েছে COVISELF (প্যাথোকাচ)।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *