অলিম্পিক: পিস্তল শ্যুটার মনু ভাকেরকে নিয়ে পদক জয়ের প্রত্যাশা থাকছে

shooting

Mysepik Webdesk: প্রথমবারের মতো ১৫ জন ভারতীয় শ্যুটার অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছেন। এরমধ্যে মহিলা পিস্তল শ্যুটিংয়ে ভারতের প্রথম বিশ্বচ্যাম্পিয়ন মনু ভাকেরকে নিয়ে টোকিও অলিম্পিকে পদক জয়ের প্রত্যাশা রয়েছে। মনু একমাত্র মহিলা শ্যুটার, যিনি টোকিওর তিনটি ইভেন্টে দেশের প্রতিনিধিত্ব করতে চলেছেন। টোকিওর আগে সম্প্রতি অনুষ্ঠিত শ্যুটিং বিশ্বকাপে সৌরভ চৌধুরির সঙ্গে জুটি বেঁধে মিক্সড ডাবলসে ব্রোঞ্জ পদক জিতে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছিলেন মনু।

আরও পড়ুন: ফরম্যাট ছোট করার পক্ষে আইএফএ: তাহলে কি ইস্টবেঙ্গল কলকাতা ফুটবল লিগ খেলবে না?

মনুও প্রথম মহিলা শ্যুটার, যিনি যেকোনও বয়সের অলিম্পিক গেমসে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন। তিনি ২০১৮ যুব অলিম্পিক গেমসে দেশের হয়ে সোনা জিতেছিলেন। তিনি ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্টস ফেডারেশন (আইএসএসএফ)-এর বিশ্বকাপের কনিষ্ঠতম স্বর্ণপদক-বিজেতাও। তিনি কেরলে অনুষ্ঠিত ২০১৭ সালের জাতীয় শ্যুটিং চ্যাম্পিয়নশিপে দেশের হয়ে ৯টি পদক জিতেছিলেন।

১৮ ফেব্রুয়ারি ২০০২ সালে হরিয়ানার ঝাজ্জর জেলার গোরিয়া গ্রামে জন্মানো মনু একবার জানিয়েছিলেন যে, একবার স্কুলে বাচ্চাদের শ্যুটিংয়ের রেঞ্জ লক্ষ্য করে দেখে তিনিও শ্যুটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। তাঁর এই সিদ্ধান্তটি যে সঠিক প্রমাণিত হয়েছিল, তা বলাই বাহুল্য। এর এক বছরের মধ্যেই তিনি জাতীয় পর্যায়ে বেশ কয়েকটি পদক জিতেছিলেন এবং শ্যুটিং ফেডারেশনের জুনিয়র প্রোগ্রামের জন্য নির্বাচিতও হয়েছিলেন। সেখানে আন্তর্জাতিক পদকজয়ী যশপাল রানার তত্ত্বাবধানে তিনি তাঁর টেকনিক্যাল দিকটির উন্নতি ঘটান এবং আন্তর্জাতিক পর্যায়ে নিজেকে উন্নীত করেন।

আরও পড়ুন: ইকুয়েডরকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছনো আর্জেন্টিনার সামনে এবার কলম্বিয়া

এহেন মনু ১৪ বছর বয়স অবধি অন্যান্য খেলাতেও পারদর্শী ছিলেন। যেমন—হুয়েন ল্যাঙ্গন একটি মণিপুরি মার্শাল আর্ট, বক্সিং, টেনিস এবং স্কেটিং, যেগুলিতে তিনি জাতীয় পর্যায়ে পদক জিতেছিলেন। তিনি ২০১৭ এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে রুপো জিতে প্রথমবার আন্তর্জাতিক স্তরে সাফল্য অর্জন করেছিলেন। কেরলে যে জাতীয় গেমস অনুষ্ঠিত হয়েছিল, সেই প্রতিযোগিতার ফাইনালে ২৪২.৩ পয়েন্ট স্কোর করে একাধিক বিশ্বকাপ পদক বিজয়ী হীনা সিধুকে পরাজিত করেন এবং সিধুর ২৪০.৮ পয়েন্টের রেকর্ড ভেঙেছিলেন তিনি।

গুয়াদালাজারা, মেক্সিকোতে আন্তর্জাতিক শ্যুটিং স্পোর্টস ফেডারেশন বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। সেখানে মনু দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন আলেজান্দ্রা জাভালা-কে হারিয়েছেন। মাত্র ১৬ বছর বয়সে বিশ্বকাপে স্বর্ণপদক জিতে, মনু বিশ্বকাপ সোনার পদক জয়ী সর্বকনিষ্ঠ ভারতীয় হন। তাছাড়াও তিনি মাত্র ১৬ বছর বয়সে প্রথমবার ২০১৮ গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসেও অংশগ্রহণ করে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতেছিলেন। মনু এ পর্যন্ত আইএসএসএফ শ্যুটিং বিশ্বকাপে সিঙ্গল এবং মিক্সড ডাবলস মিলিয়ে মোট ৯টি পদক জিতেছেন। এর মধ্যে ৭টি সোনা এবং ২টি রুপোর পদক রয়েছে। তিনি সম্প্রতি মিক্সড ওয়ার্ল্ড কাপ এবং ২০২১ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে উইমেনস সিঙ্গলসে রুপোর পদক জিতেছেন। অলিম্পিকে পদক জিতে তিনি দেশের নাম উজ্জ্বল করবেন— এমনটাই আশা করছেন ক্রীড়াপ্রেমীরা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *