Latest News

Popular Posts

‘করোনা সমাপ্তি’র ইঙ্গিত দিচ্ছে ওমিক্রন!

‘করোনা সমাপ্তি’র ইঙ্গিত দিচ্ছে ওমিক্রন!

Mysepik Webdesk: বিশ্বের বহু দেশে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রন। বিশ্বজুড়ে ওমিক্রন নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এতদিন পর্যন্ত যতগুলি করোনার স্ট্রেন পাওয়া গিয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বেশি সংক্রামক হল ওমিক্রন। কিন্তু, দক্ষিণ আফ্রিকার এক স্বাস্থ্য বিশেষজ্ঞ অবশ্য অন্য কথা বলছেন। তিনি জানিয়েছেন, ওমিক্রন হলো করোনা সমাপ্তির ইঙ্গিত।

আরও পড়ুন: আচমকা জেগে উঠল ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরি! মৃত্যু ১৩ জনের

নেটকেয়ার গ্রুপের সিইও ফ্রিডল্যান্ড বলছেন, ওই ভয়ংকর পরিস্থিতি আবার সৃষ্টি হবে বলে মনে হচ্ছে না। তিনি মনে করেন, যদি দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ের মতো পরিস্থিতি সৃষ্টি হতো, তাহলে ওই সময়ের মতো হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ত। সুতরাং, এখানে একটি রুপালি আস্তরণ তৈরি হয়েছে, যা করোনা সমাপ্তির সংকেত হতে পারে। নতুন ধরনটি গুরুতর মনে হলেও তা গুরুতর পরিস্থিতি সৃষ্টি করবে না। স্প্যানিশ ফ্লুর ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছিল। তাঁর কথায়, “আমরা দেখতে পাচ্ছি টিকা নেওয়া মানুষরাই বেশি আক্রান্ত হচ্ছে। যেসব সংক্রমণগুলো দেখছি তা হালকা থেকে মাঝারি। যদি আমরা এমন একটি ভ্যারিয়েন্ট পাই, যা ডেল্টাকে ছাড়িয়ে যায় এবং যা গুরুতর অসুস্থতার কারণ না হয়, তাহলে আমরা একে ওই স্প্যানিশ ফ্লুর সঙ্গে তুলনা করতে পারি। ওই ফ্লুর ক্ষেত্রে আমরা একই অবস্থা দেখেছি।”

আরও পড়ুন: পাকিস্তানে শ্রীলঙ্কান কর্মীকে পিটিয়ে খুন, তদন্তের নির্দেশ পাক-প্রধানমন্ত্রীর

বিশ্বজুড়ে ওমিক্রন প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অনেক দেশ এরই মধ্যে বিমানবন্দর ও সীমান্তে কড়াকড়ি শুরু করেছে। দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, ইসওয়াতিনি, মালাউই এবং মোজাম্বিকের সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ড জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, ইসওয়াতিনি, সেশেলস, মালাউই এবং মোজাম্বিক থেকে শুধু তাদের নাগরিক যাওয়া-আসা করতে পারবে। তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার পাশাপাশি করোনা পরীক্ষাও করাতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *