Latest News

Popular Posts

শুধু আফ্রিকাই নয়, আমেরিকা ও ইউরোপের চারটি দেশে সনাক্ত ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট

শুধু আফ্রিকাই নয়, আমেরিকা ও ইউরোপের চারটি দেশে সনাক্ত ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট

Mysepik Webdesk: আফ্রিকার বতসোয়ানায় প্রথম সনাক্ত হয়েছিল করোনার নয়া ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট। এবার শুধু আফ্রিকায় নয়, আমেরিকা ও ইউরোপের চারটি দেশে ছড়িয়েছে ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট। ইউরোপের দেশগুলি যথাক্রমে জার্মানি, ইতালি ও চেক প্রজাতন্ত্র। এর আগে ইউরোপের আরেক দেশ বেলজিয়ামেও এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়। এছাড়াও নেদারল্যান্ডসেও আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: সীমান্তে হাইওয়ে-এয়ারস্ট্রিপ তৈরি করছে লালফৌজ, উদ্বেগে ভারতে

বিবিসি একটি প্রতিবেদনে জানাচ্ছে, করোনার নতুন ধরন নিয়ে সর্বোচ্চ সতর্কবার্তা রয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা ও বিধিনিষেধের মতো পদক্ষেপ নেওয়া শুরু করেছে অনেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার নতুন এ ধরনটিকে মারাত্মক ‘উদ্বেগজনক’ বলে জানিয়েছে। হু জানিয়েছে, এই ভ্যারিয়েন্টটি আগের অন্যান্য ভ্যারিয়েন্টগুলির চেয়ে অনেক বেশি সংক্রামক। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ব্রিটেনে দুজনের ওমিক্রন ধরনে শনাক্ত হওয়ার কথা জানিয়েছেন। তিনি জানান, আক্রান্ত দুই ব্যক্তি সম্প্রতি দক্ষিণ আফ্রিকার পৃথক দুটি দেশ ভ্রমণ করেছেন। ইতিমধ্যেই ভাইরাসটির বিস্তার ঠেকাতে নানা কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেল করোনার নতুন স্ট্রেন, কাজ করবে না কোনও টিকা!

এদিকে জার্মানির বাভারিয়া রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টে আক্রান্ত দুজন রোগী শনাক্তের কথা জানিয়েছে। ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে তাঁরা মিউনিখ বিমানবন্দর হয়ে জার্মানি প্রবেশ করেন। আক্রান্ত ব্যক্তিরা এখন আইসোলেশনে রয়েছেন। এদিকে ইতালিতেও ওমিক্রনে আক্রান্ত একজনকে শনাক্ত করার খবর পাওয়া গেছে। মিলানে একজনের শরীরে ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। ওই ব্যক্তি দক্ষিণ আফ্রিকার সীমান্তলাগোয়া দেশ মোজাম্বিক থেকে ইতালি ফেরেন। অন্যদিকে চেক প্রজাতন্ত্রের উত্তরাঞ্চলের লিবারেক শহরের একটি হাসপাতালে একজন মহিলার দেহে ওমিক্রনের সংক্রমণ শনাক্ত হয়েছে। আফ্রিকার নামিবিয়া থেকে সম্প্রতি ওই মহিলা দক্ষিণ আফ্রিকা ও দুবাই হয়ে দেশে ফেরেন।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *