নতুন ফসলের আগমনে দক্ষিণ ভারতে চলছে ওনম উৎসব: শুভেচ্ছা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

ইন্দ্রজিৎ মেঘ

কেরলের এক রাজা ছিলেন মহাবলি। বামন দেবের আশীর্বাদে তিনি পৃথিবীর ভিতরে পা রাখেন এবং সেখানে ঢুকে যান। জনশ্রুতি যে, ওনম উৎসবের সময়ে সেই রাজা আবার ফিরে আসেন কেরলে। সেই আগমন উপলক্ষে পালিত হয় ওনম। এখন চলছে ওনমের মরশুম। ২২ আগস্ট থেকে শুরু হয়েছে তিথি। উৎসব চলবে ২ সেপ্টেম্বর পর্যন্ত। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ অনেক নেতা ওনমের জন্য কেরলের মানুষ ও জনগণকে অভিনন্দন জানিয়েছেন। ওনম ফসল সংগ্রহের জন্য উদ্‌যাপিত উৎসব। কেরল-সহ দেশের আরও অনেক জায়গায় বড় উৎসাহের সঙ্গে উদ্‌যাপিত হচ্ছে।

আরও পড়ুন: খাদ্য-আন্দোলন: শহিদ দিবস

2020 Onam Festival in Kerala: Your Essential Guide

ওনমকে অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছিলেন, “পবিত্র ওনম উপলক্ষে সকলকে অভিনন্দন। ওনম উৎসব আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। এছাড়াও, নতুন ফসলের আগমনে প্রকৃতির মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার সুযোগ রয়েছে। এই উপলক্ষে, অভাবী মানুষদের সহায়তা এবং কোভিড-১৯ প্রতিরোধের সমস্ত গাইডলাইন অনুসরণ করুন। কোভিড-১৯ মহামারির সময় উদ্‌যাপন করার সময় আমাদের অবশ্যই সমাজের দুর্বল অংশগুলির প্রতি মনোযোগ দিতে হবে। আমাদের পরিবার ও সমাজের ব্যাপক সুরক্ষার জন্য পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণ করা উচিত।”

আরও পড়ুন: বাংলার সর্পবৈচিত্র্য ও সর্প দেবী মনসা

রঙিন এই ওনম উৎসবে আরানমুলা এলাকার পার্থসারথি মন্দির প্রতিবছর নৌকা প্রতিযোগিতার আয়োজন করে। উৎসবের সময় হাতির পিঠে বামনদেবমূর্তি বসিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রাও আয়োজিত হয়। এই উৎসব কেরলের প্রধান উৎসব। বলা যায়, কেরলের সংস্কৃতি ও ঐতিহ্যকে জানার জন্য এই উৎসব মোক্ষম। প্রতিবছর সেপ্টেম্বরে সমারোহে পালিত হয় এই উৎসব। পৌরাণিক তথ্য বলছে, একসময় কেরালায় (কেরল) রাজত্ব করতেন অসুররাজ মহাবলি। কথিত আছে, প্রতি বছর এই উৎসবের সময় তিনি তাঁর প্রিয় প্রজাদের দেখতে আসেন কেরালায়। তাঁর আগমন উপলক্ষে পালিত হয় ওনম উৎসব।

আরও পড়ুন: সুদর্শনে গোপাল-গোবিন্দ

Onam 2020: Quotes, Facebook & WhatsApp messages, SMS for your loves ones

অসুররাজ মহাবলিকে অভ্যর্থনা জানানোও হয় অভিনব ভাবে। ওনমের দিন বাড়ির দোরে দোরে ফুল দিয়ে দেওয়া হয় আলপনা। সেই আলপনার একটা বিশেষ নাম আছে— পোক্কালম। হালনাগাদ কেরলের স্কুল, কলেজ, অফিসে ওনমের সময় এই আলপনার প্রতিযোগিতাও হয়। মূলত থিক্কাকারা মন্দিরকে কেন্দ্র করে ওনম উৎসব পালন শুরু হয়। মন্দির থেকেই উৎসবের শোভাযাত্রা বের হয়। কথাকলি নাচ থেকে শুরু করে পঞ্চবৈদ্যম পরিবেশন হয় এই মন্দিরে। মন্দির থেকেই বের হয় এক মিছিল। যার নাম ‘আরাত্তু’।

আরও পড়ুন: আপন-ঈশ্বরকেও রক্ষা করতে রাখীবন্ধন

Onam Kerala Festival- Legend, Significance and Celebrations | Omilights

এরপর আসে ‘সাদ্য’। শব্দটা মালায়লাম। ওনমের মহাভোজকে স্থানীয়রা বলেন সাদ্য। প্রতিটি বাড়িতেই এই সময় রান্নার ধুম পড়ে। রান্নার পদের মধ্যে উল্লেখযোগ্য হলো কলার চিপস, পাঁপড়, থোরান, মেজহুক্কুপুরাত্তি, কালান, আভিয়াল, সাম্বার, ভাত, ডাল, রসম, আচার, বাটার মিল্ক, পায়েস ইত্যাদি।

আরও পড়ুন: ঝুলনের আনন্দরূপ

The Back Burner: How to serve Onam sadhya | Lifestyle News,The Indian  Express

তবে কেবল নৌকাবাইচ নয়। এই উৎসবকে কেন্দ্র করে ভারতের আদি কিছু খেলাও চালু রয়েছে। কায়ানকলি, আত্তাকালাম, কুটুকুটু, আম্বেয়াল, কাবাডি ও তালাপ্পনথুকলি নামের প্রাচীন অনেকগুলো খেলা চালু রয়েছে এই উৎসবকে কেন্দ্র করে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওনম উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন যে, এটি একটি অনন্য উৎসব। এই উৎসবের মাধ্যমে সম্প্রীতির উৎসব উদ্‌যাপিত হয়।

আরও পড়ুন: ভারতীয় কৃষকের আরাধ্য দেবতা বলরাম

মোদি টুইট করেছেন, “ওনামের জন্য শুভকামনা। এটি একটি অনন্য উৎসব, যেখানে সম্প্রীতির উৎস উদ্‌যাপিত হয়। এটি আমাদের পরিশ্রমী কৃষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করারও একটি সুযোগ। আমি সকলের সুখ ও সমৃদ্ধি কামনা করি।” উল্লেখ্য যে, এই উৎসবের প্রধান পূজা আজ, ৩১ আগস্ট আয়োজিত হবে। ওনম ভারতের অন্যতম বর্ণিল উৎসব। এই উৎসবটির জনপ্রিয়তা এত বেশি যে, কেরল সরকার এটিকে পর্যটন উৎসব হিসাবে পালন করে।

Onam

কেরলের রাজধানী তিরুবনন্তপুরম ওনাম জুড়েই জ্বলজ্বল করে। তিরুবনন্তপুরম সুন্দরভাবে সজ্জিত। সন্ধ্যার সময় নগরীর বিভিন্ন অঞ্চল ঘুরে দেখার মজাই আলাদা। সন্ধ্যায় হাঁটলে সেখানকার বিল্ডিং ও রাস্তায় আলোকসজ্জা আপনাকে খুশি করবে। এখানে কেরালা ট্যুরিজম নিজেই ওনম উৎসব আয়োজন করে। এক সপ্তাহের মধ্যে আপনি এখানে অনেক অনুষ্ঠানে যোগ দিতে পারেন। ওনমের শেষ দিন রাস্তায় হাতির কুচকাওয়াজ বের করা হয়।

Celebrating Onam the Harvest festival of Kerala, India | Harvest festival,  Harvest festival crafts, Onam festival

ওনাম শুভ সময়

ওনম উৎসব শুরু হয় ২১ আগস্ট, ২০২০।
ওনম উৎসব শেষ হবে ২ সেপ্টেম্বর।
ওনম-এর প্রধান উৎসব তিরুভোনাম নক্ষত্র শুরু হওয়ার তারিখ এবং সময়:
৩০ আগস্ট দুপুর ১:৫২ মিনিটে।
তিরুভোনাম নক্ষত্র শেষ: ৩১ আগস্ট ০৩:০৪ মিনিটে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

One comment

  • Goutam Chattopadhyay

    এখনো কেরল মানে হাতি, ওনামের রাজকীয় শোভাযাত্রায় হাতির ভূমিকা আছে। সেই অংশটাও থাকলে ভালো হোতো!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *